বিশ্ব

ব্যুরো নিউজ, ১৮ অক্টোবর: বিশ্বসেরা তালিকায় জায়গা নিলো তিলোত্তমার ৩ টি মিষ্টির দোকান

সারা বিশ্বের মধ্যে সেরা ১৫০ টি মিষ্টির বা ডেসার্টের দোকান। তার মধ্যে জায়গা করে নিল কলকাতা শহরের ৩ টি মিষ্টির দোকান। একাধিক প্রজন্ম ধরে যতগুলি ব্যবসা চলে আসছে এই দেশে সেই ব্যবসাগুলির মধ্যে ভারত থেকে ১০টি ব্যবসা স্থান করে নিয়েছে ওই তালিকায়। এছাড়াও এই দেশের একাধিক মিষ্টিমুখের ঠিকানার নাম রয়েছে তালিকায়। দিল্লির কুরেমালের কুলফি, ওল্ড ফেমাস জলেবি ওয়ালা, পুণের কায়ানি বেকারি, হায়দরাবাদের করাচি বেকারির মতো একাধিক জনপ্রিয় নাম।

পুজোর থিম আবোল তাবোল 

টেস্ট অ্যাটলাস এই বিশেষ তালিকা তৈরি করেছে তারই ভিত্তিতে। দেখে নেওয়া যাক এই শহরের কোন কোন দোকান বিশ্বের দরবারে নিজের নামোজ্জ্বল করেছে।

কেসি দাশ- কলকাতা শহরের ধর্মতলায় বহু বছর ধরে রমরমিয়ে চলছে এই মিষ্টির দোকান। ১৫০টির তালিকায় ২৫ নম্বরেই রয়েছে এই দোকানের রসগোল্লা। কেসি দাশের বাবা নবীনচন্দ্র দাশ প্রথম এই শহরে রসগোল্লা বানিয়ে মানুষের মনজয় করেন।

এরপর রয়েছে, ফ্লুরিজ- তার ঠিক পরেই ২৬ নম্বরে জায়গা করে নিল কলকাতার পার্ক স্ট্রিটের দোকান ফ্লুরিজ। ‘রাম বল’ নামে বিশেষ এক ধরনের কেকের জন্য এই তালিকায় নাম উঠল ফ্লুরিজের।

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক- তালিকার ৩৭ নম্বরে জ্বলজ্বল করছে ১৩০ বছরের পুরনো বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকের মিষ্টির দোকানের নাম। এই দোকানের সন্দেশ মনকাড়া। কলকাতা শহরের একাধিক এলাকায় এই দোকানের শাখা রয়েছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর