বিক্রিতে

ব্যুরো নিউজ, ৫ নভেম্বর: পুজোর ৫ দিন রাজ্যে মদ বিক্রিতে নতুন রেকর্ড! ৬০০ কোটি আয়

আগে পুজোয় 'ড্রাই ডে'র চল ছিল। তবে সেসব এখন অতীত! এখন পুজোয় মদের দোকান বন্ধের আর  কোনও বালাই নেই। সুরাপায়ীরা পুজোর ছুটিতে ডুব দেন সুরা-সাগরে।
কাউন্সিলরের নিজের আবাসনেই মধুচক্র! 

এ বছর উৎসবের মরসুমে মদ বিক্রি করে দেদার লাভ রাজ্যের কোষাগারে। আবগারি দফতর সূত্রে জানা যাচ্ছে, এবার পুজোর পাঁচদিনে মদ বিক্রিতে প্রায় ৬০০ কোটি টাকা আয় হয়েছে। যেখানে অন্যান্য বছর এই পাঁচ দিনের গড় হিসাব থাকে ৩৫০ কোটি টাকা৷ অপরদিকে, বছরের হিসাবেও রাজ্য মদ বিক্রিতে রেকর্ড! ২০২২-২০২৩ অর্থবর্ষে ২২ হাজার কোটি টাকার মদ বিক্রি হয়েছে।

প্রতি বছরই এই সময় মদ বিক্রি করে প্রচুর লাভ করে আবগারি দফতর। দেশি-বিদেশি, সমানতালে বিক্রি হয়। এবার পুজোর পাঁচদিন মদ বিক্রি করে একাই ৩০ কোটির ‘লক্ষ্মী’ এনেছে পূর্ব মেদিনীপুর জেলা। সেখানে আবার দেশি মদেই বেশি লক্ষ্মী লাভ।

এবার পুজোয় মদ বিক্রি করে যে লাভ হয়েছে, তা গতবারের তুলনায় প্রায় ১৫ শতাংশ বেশি। সূত্রের খবর, এত রেকর্ড সংখ্যক বিক্রির পিছনে কারণ, এ বার পুজোর মধ্যে কোনও ‘ড্রাই ডে’ ছিল না। আবগারি দফতর সূত্রের খবর, সপ্তমী ও নবমীতে মানুষ সবথেকে বেশি মদ কিনেছে।

সপ্তমীতে এবার প্রায় ১৫০ কোটি টাকার মতো মদ বিক্রি হয়েছে। তবে সপ্তমীকে পিছনে ফেলে দিয়েছে নবমী। নবমীতে আবগারি দফতর মদ বিক্রি করে আয় করেছে প্রায় ২০০ কোটি। আর পাঁচ দিনের মোট আয় ৬০০ কোটির মতো। তবে পুরো অক্টোবর মাসের হিসাব ধরলে আবগারি দফতরের আয় হয়েছে প্রায় হাজার কোটি টাকা। সংবাদ মাধ্যমের সাহায্য নিয়ে লেখা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর