দেখতে

ব্যুরো নিউজ, ২৭ ডিসেম্বর: পরিযায়ী পাখি দেখতে যেতে হবেনা বহুদুর, কাছেপীঠেই দেখা পাবেন তাদের

ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি ভ্রমণের উপযুক্ত সময়। আর তারমধ্যে আপনি যদি পাখি প্রেমী হন, তবে তো কথাই নেই। সাইবেরিয়া, ইউরোপ, রাশিয়া, চিন ও তিব্বতের বিভিন্ন প্রান্ত থেকে ভারতের জলাভূমিতে ঝাঁক-ঝাঁক পাখি আসে এই সময়। শীতকাল ছাড়া পরিযায়ী পাখির দেখা মেলে না। তাই শীত কমতে শুরু করলে এই পাখিদের দল আবার পুরনো পথে নিজের দেশে পাড়ি দেয়।

চেন্নাইয়ে গ্যাস লিক! মাঝরাতে ঝাঁঝালো গন্ধে বমি-অজ্ঞান স্থানীয়রা

দেশের বিভিন্নপ্রান্তে জরো হয় এই পরিযায়ী পাখিরা। তাই বিদেশি পাখির দর্শনে যেতে পারেন রাজস্থানের কেওলাদেও জাতীয় উদ্যান, ভরতপুর বার্ড স্যাঞ্চুয়ারি, তামিলনাড়ুর পয়েন্ট ক্যালিমের বন্যপ্রাণী অভয়ারণ্য, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, গুজরাতের কচ্ছের রণ ও নালসরোবর পাখিরালয়, কেরলের কুমারাকম পাখিরালয়, অরুণাচল প্রদেশের ঈগলনেস্ট বন্যপ্রাণী অভয়ারণ্য ও পুলিকাট লেক বার্ড স্যাঞ্চুয়ারি, কর্ণাটকের রঙ্গনাথিট্টু পাখিরালয়, গোয়ার সালিম আলি বার্ড স্যাঞ্চুয়ারি, দিল্লির ওখলা বার্ড স্যাঞ্চুয়ারির ইত্যাদি জায়গায় শীতের এই সময় বেড়াতে গেলে আপনি পরিযায়ী পাখি দেখতে পাবেন তা গ্যরান্টি।

তবে হাতে কম দিনের ছুটি? বাজেটও সীমিত? অথবা কাছেপীঠে কোথাও যেতে চান? তবে খুব কাছেই পরিযায়ী পাখি দেখার আদর্শ দুটি ঠিকানা রইল আপনার জন্য।

সুন্দরবন জাতীয় উদ্যান-শীতকাল এলে অনেকেই সুন্দরবন বেড়াতে যান। নদীর পাড়ে রয়্যাল বেঙ্গল দেখতে দেখতে রোদ পোহানো দেখবেন, এই আশায়। তবে, সুন্দরবনে বাঘ দেখতে পাওয়া ভাগ্যের বিষয়। কিন্তু শীতে এখানে গেলে পরিযায়ী পাখিদের দেখা মিলবেই মিলবে।

সুন্দরবন জাতীয় উদ্যানে প্রায় ২৪৮ প্রজাতির পাখি দেখা যায়, যার অর্ধেকেরও বেশি পরিযায়ী পাখি। হেরন, সারস, কমন রেডশ্যাঙ্ক, করমোরেন্ট, স্যান্ড পাইপার, সিগাল, ইউরেশিয়ান কারলিউ, পিনটেল, হুইমব্রেল, ইস্টার্ন নট, কার্লিউ, প্যাসিফিক গোল্ডেন প্লোভার, সাদা চোখ যুক্ত পোচার্ড, টেরেক স্যান্ডপাইপার, গ্রে হেডেড ল্যাপউইং, টেমেনিঙ্ক স্টিন্টেরের মতো পরিযায়ী পাখি দেখা যায় সুন্দরবনে। তাই পরিযায়ী পাখি দেখতে হলে সময় করে চলে আস্তেই পারেন সুন্দরবন।

চিল্কা হ্রদ-পুরীর চিল্কা হ্রদ নামতা নিশ্চই নয়া নয়। আর ওড়িশার এখানেই শীতকালে পরিযায়ী পাখিরা তাদের আস্তানা গড়ে। চিল্কার নলবানা পাখির অভয়ারণ্য, মঙ্গলাজোড়িতে গেলে  অনায়াসে দেখা মিলবে পরিযায়ী পাখিদের। শীতের মরশুমে চিল্কা হ্রদে ১৬৫ প্রজাতির পাখি দেখা যায়। গতবছর শীতে চিল্কা হ্রদে ১৮৪টি পরিযায়ী পাখির প্রজাতি এসেছিল। তবে, বিশ্ব উষ্ণায়নের জেরে এ বছর অক্টোবর থেকেই পরিযায়ী পাখিরা চিল্কা হ্রদে চলে এসেছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর