দীপাবলি
ব্যুরো নিউজ, ৮ নভেম্বর: দীপাবলির আগে সুখবর রাজ্যের! ৫ হাজার কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের


একশো দিনের কাজের টাকা বকেয়া রয়েছে। আবাস যোজনার টাকা এখনও মেলেনি। এই পরিস্থিতিতে বাড়ছে আন্দোলন। আর এই আবহে দীপাবলির আগে কেন্দ্রীয় কর বাবদ বাংলার প্রাপ্য অর্থের একাংশ বরাদ্দ করল কেন্দ্র সরকার। 
বিজেপির বিজয়া সম্মিলনীতে বিক্ষোভ! বেকায়দায় দিলীপ!
মঙ্গলবার কেন্দ্রীয় কর বাবদ টাকা পাঠানোর বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তবে এই টাকা দীপাবলির আগে আসায় একটা ভাল খবর রাজ্যের কাছে। তবে এই টাকা পাঠানো নিয়ে রাজ্যগুলির কাছে চিঠি পাঠানো হয়েছে। দেশের সব রাজ্যের জন্য মোট ৭২,৯৬১ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র।

কেন্দ্রীয় করের একাংশ সব রাজ্যই পেয়েছে। তার মধ্যে কেন্দ্রীয় করের অংশ হিসাবে বাংলা পেয়েছে ৫ হাজার ৪৮৮ কোটি টাকা। তবে সবচেয়ে বেশি অর্থ পেয়েছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ। উত্তরপ্রদেশ পেয়েছে ১৩০৮৮ কোটি টাকা। 

কেন্দ্রের থেকে অর্থ প্রাপ্তি নিয়ে কটাক্ষের সুরে তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, এটা অবশ্য কেন্দ্রীয় সরকারের দান নয়। এই কর বাবদ আংশিক। বাংলা থেকে কেন্দ্রীয় কর বাবদ এই অর্থ আদায় করা হয়। তাই এটা কেন্দ্রের কোনও খয়রাতি নয়। বরং বাংলার মানুষ যে হারে কেন্দ্রীয় সরকারকে কর দিচ্ছে তার মাত্র একটা ছোট অংশ। যা রাজ্যের উন্নয়নের জন্য ফেরত আসছে। বাংলার গরিব মানুষের বকেয়া পাওনা এক বছরের বেশি সময় ধরে আটকে রাখা হয়েছে। তার মধ্যে একশো দিনের প্রকল্পে আটকে রাখা হয়েছে প্রায় ৭ হাজার কোটি টাকা। আর সাড়ে ১১ লক্ষ পরিবারের বাড়ি বাবদ ৮২০০ কোটি টাকা আটকে রাখা হয়েছে। রাজ্যের  জন্য বরাদ্দ কেন্দ্রের ৫ হাজার কোটি টাকা পেয়েও কেন্দ্রকে তোপ দাগতে ছাড়েনি রাজ্য তৃণমূল। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর