দীপাবলিতে
ব্যুরো নিউজ, ২ নভেম্বর: দীপাবলিতে হেলদি ও টেস্টি খাবার! ছোট থেকে বড় সকলেই চেটেপুটে খাবে

কালীপুজো ও দীপাবলিতে বাড়িতে হাজার আত্মীয়ের ভিড়। কেউ পছন্দ করেন মিষ্টি আবার কেউ বা ঝাল। অনেকেই আবার পুজোর দিনগুলোয় আমিশ খাওয়া-দাওয়া থেকে দূরেই থাকেন। উৎসবের মরসুমে আবার অনেকেই খাবারে নতুনত্ব খোঁজেন। একেক জনের একেক পছন্দ।

উত্‍সবের মরসুমে মিষ্টিমুখ থেকে বঞ্ছিত! বাড়িতে বানিয়ে ফেলুন চট-জলদি সুগার ফ্রি মিষ্টি

একে নিরামিষ খাবার তাও আবার সকলের পছন্দ সই! এই নিয়েই চিন্তায় বাড়ির গৃহিণীরা। আজ আলোচনা করবো এইরকমই এক স্বাস্থ্যকর, টেস্টি ও মুখরোচক খাবারের রেসিপি নিয়ে।

কি ভাবছেন স্বাস্থ্যকর খাবার অথচ টেস্টি ও মুখরোচক? হ্যাঁ...
মাখানা ও কাজু উভয়েরই প্রচুর উপকারিতা রয়েছে। আর আপনি যদি ভেবে থাকেন যে, স্বাস্থ্যকর মানেই এর স্বাদ ভাল হবে না, তাহলে এই রেসিপিটা রইল আপনার জন্য। এর স্বাদ হার মানাবে শাহী পানিরকেও। 

কাজু-মাখানা কারি:
প্রথমে টমেটোটা কেটে নিয়ে, মিক্সিতে টমেটো কুচির সঙ্গে কাঁচা লঙ্কা দিয়ে ভাল করে পেস্ট করে নিন। তারপর, আগে থেকে ভিজিয়ে রাখা কাজুও মিক্সিতে দিয়ে ভাল করে পেস্ট করে নিন। তবে খেয়াল রাখতে হবে, যাতে কাজুর মিশ্রণটি ভালো মতন মসৃণ হয়।

এরপর, কড়াইতে তেল গরম করে তাতে জিরে ফোড়ন দিন। টমেটো ও কাজু বাটার মিশ্রণটি কড়াইতে দিয়ে দিন। এবার তাতে পরিমান মতো হিং, আদা বাটা, হলুদ গুঁড়ো, কসুরি মেথি এবং ধনে গুঁড়ো মিশিয়ে দিন। নেড়েচেড়ে ভালো করে মশলাটা কষতে থাকুন, যতক্ষণ না পর্যন্ত গ্রেভির এই মশলাটা থেকে তেল ছাড়ছে। 

এরপর মশলাটি ভালো করে কষানোর পর ১ কাপ জল দিয়ে দিন। তাতে স্বাদ অনুযায়ী নুন, গরম মশলা ও অল্প ধনে পাতা কুচি দিয়ে মিশিয়ে নিন। যদি খাবার একটু মিষ্টি মিষ্টি পছন্দ করেন তবে অল্প পরিমান চিনিও অ্যাড করতে পারেন। 

গ্রেভি ফুটে উঠলে তাতে আগে থেকে ভেজে রাখা মাখানা ও কাজুবাদাম গুলি মিশিয়ে নিন। এরপর কড়াইটি ঢেকে দিয়ে কম ফ্লেমে মাত্র ৩-৪ মিনিট রান্না করে নিন। ব্যস এবার ওপর দিয়ে ক্রিম, বাটার ছড়িয়ে নিন। ধনেপাতা পছন্দ করলে অপর থেকে অল্প করে ধনেপাতা কুচিও ছড়িয়ে নিতে পারেন। এবার গরম গরম পরোটা, রুটি বা নানের সঙ্গে পরিবেশন করুন। বাড়ির ছোট থেকে বড় সকলেই চেটেপুটে খাবে কাজু-মাখানা কারি। ইভিএম নিউজ



বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর