বিচারপতির

ব্যুরো নিউজ, ৩০ অক্টোবর: কলকাতা হাইকোর্টে নতুন ৩ বিচারপতির নিয়োগ

নতুন ৩ বিচারপতির নিয়োগ হচ্ছে কলকাতা হাইকোর্টে। ৩ জনই অন্য তিন হাইকোর্ট থেকে বদলি হয়ে আসছেন কলকাতায়। ২ নভেম্বর পুজোর ছুটির মধ্যেই তাঁরা শপথ নেবেন। এই ৩ জন হলেন, পাটনা হাইকোর্টের বিচারপতি মধুরেশ প্রসাদ, এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি সূর্য প্রকাশ কেশওয়ানি ও মেইতেই জনগোষ্ঠীকে তফসিলি উপজাতি স্বীকৃতির রায় দিয়ে সুপ্রিম কোর্টে প্রবল সমালোচিত মণিপুর হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এমভি মুরলীধর। এই ৩ জন যেমন কলকাতা হাইকোর্টে যোগ দিচ্ছেন, তেমনই কলকাতা থেকে বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায় বদলি হয়ে যাচ্ছেন পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্টে। ফলে বর্তমানে ৫২ জন বিচারপতি বেড়ে কলকাতায় সংখ্যাটা ৫৪ হতে চলেছে। যদিও কলকাতা হাইকোর্টে ৭২ জন বিচারপতির থাকার কথা।

ফের ইডির দফতরে হাজিরা জ্যোতিপ্রিয় মল্লিকের আপ্তসহায়কের

অন্য হাইকোর্ট থেকে এই ৩ বিচারপতির বদলি ধরে কলকাতা হাইকোর্টে ভিন রাজ্যের বিচারপতির সংখ্যা দাঁড়ালো ৭ জনের। এর আগে বিচারপতি টিএস শিবজ্ঞাননম মাদ্রাজ হাইকোর্ট থেকে বদলি হয়ে কলকাতায় আসার দেড় বছর পর প্রধান বিচারপতি হয়েছেন।

হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের সম্পাদক বিশ্বব্রত বসু মল্লিক বলেন, ‘সুপ্রিম কোর্টের কলেজিয়াম যখনই কলকাতা হাইকোর্টের জন্য এমন বদলি সুপারিশ করছে, কেন্দ্র তৎক্ষণাৎ তাতে সবুজ সংকেত দিচ্ছে। হাইকোর্ট কর্তৃপক্ষ বা সুপ্রিম কোর্টে রাজ্যের হাইকোর্ট থেকে যাঁরা আছেন তাঁদের সঙ্গে কোনও আলোচনা হচ্ছে কিনা, তা বোঝা যাচ্ছে না। কেন্দ্র কেন বিচারপতি পদে কলকাতা হাইকোর্টের আইনজীবীদের নামে অনুমোদন বছরের পর বছর ফেলে রেখে ভিন রাজ্য থেকে বিচারপতি পাঠাচ্ছে, সেটা নিয়ে প্রশ্ন রয়েছে।’ আইনজীবীদের অনেকের বক্তব্য, শুধু আইনের ধারা দিয়ে বিচার  করলে হয় না, রাজ্যের ইতিহাস, ভূগোল, সমাজসস্কৃতি সমস্ত বিষয় সম্পর্কে জ্ঞান থাকা জরুরী। ইভিএম নিউজ  

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর