হঠাৎ

ব্যুরো নিউজ, ১২ নভেম্বর: কলকাতা ডিআইজি-র হঠাৎ বদলি কেন? নতুন দায়িত্বে কে?


সিবিআই দুর্নীতি দমন শাখার কলকাতা ডিআইজি হঠাৎ পরিবর্তন কেন? নতুন দায়িত্বে কে?
ফুটবল ম্যাচকে ঘিরে উৎসব আয়োজন!

রাজ্যে এখন সক্রিয় হয়ে উঠেছে ইডি–সিবিআই। নিয়োগ দুর্নীতি, কয়লা পাচার, পুর দুর্নীতি–সহ নানা গুরুত্বপূর্ণ মামলার তদন্তে রয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই আবহে কলকাতার সিবিআই অ্যান্টি কোরাপশন ব্রাঞ্চের ডিআইজি বদল। কলকাতা অ্যান্টি কোরাপশন ব্রাঞ্চের সিবিআই ডিআইজি ছিলেন এ.‌ জয়দেবান, এবার তাঁকে বদলি করা হল। তাঁকে নয়াদিল্লিতে সিবিআই ইন্টেলিজেন্স ডিপার্টমেন্টে বদলি করা হয়েছে বলে জানা যাচ্ছে। তাঁর পরিবর্তে সিবিআই কলকাতা অ্যান্টি কোরাপশন ব্রাঞ্চের নতুন ডিআইজি হলেন পিকে সিং।\

এ. জয়দেবনের আগে রাজীব মিশ্র ওই একই পদে ছিলেন। তাঁর আগে অসম ক্যাডারের অফিসার ডিআইজি সিবিআই (এসিবি) ছিলেন অখিলেশ কুমার সিং। অখিলেশ কুমার সিং ডিআইজি থাকার সময়ে নারদ মামলায় গ্রেফতার করা হয় ববি হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, মদন মিত্র ও শোভন চট্টোপাধ্যায়কে। এখন দেখার বিষয় কোন পথে তদন্ত এগোয়

এদিকে সিবিআই সূত্রে খবর, ২০০৮ ব্যাচের অফিসার পিকে সিং। এবার কলকাতার ডিআইজি পদে যোগ দেন। নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত থেকে শুরু করে সিবিআই এতদিন যেসব মামলার তদন্ত করছিল সেটা তিনিই দেখবেন।

এ. জয়দেবন ডিআইজি সিবিআই (এসিবি) থাকাকালীন এই নিয়োগ দুর্নীতি মামলায় শান্তিপ্রসাদ সিনহা, কল্যাণময় ভট্টাচাৰ্য,তাপস মণ্ডল–সহ একডজন আধিকারিককে গ্রেফতার করেছিল সিবিআই। এবার তদন্তের মোর কন দিকে ঘরে সেটাই দেখার বিষয়।

অন্যদিকে সিবিআই উপযুক্ত তথ্যপ্রমাণ দিতে পারছে না বলে কলকাতা হাইকোর্টে ভর্ৎসনার মুখে পরতে হচ্ছে বারবার। এখন থেকে সেসব দিকও দেখবেন নতুন ডিআইজি পিকে সিং।

পার্থ চট্টোপাধ্যায়, মানিক ভট্টাচাৰ্য, কুন্তল ঘোষ–সহ একাধিক ব্যক্তিকে সিবিআই হেফাজতে নিয়ে জেরা করা হলেও বিষয়টি থমকে রয়েছে। সিবিআই নানা মামলায় তেমন অগ্রগতি দেখা যাচ্ছে না।

তবে পুরসভা দুর্নীতিতে ববি হাকিমের বাড়ি, মদন মিত্রের বাড়ি–সহ শহরের নানা জায়গায় তল্লাশি করে সিবিআই। কয়লা পাচার বা গরু পাচার মামলায় তদন্ত করছে সিবিআই। যদিও তাতে খুশি নয় আদালত।

সিবিআই কলকাতা অ্যান্টি কোরাপশন ব্রাঞ্চের নতুন ডিআইজি পিকে সিং। এখন দেখার বিষয় কোন পথে তদন্ত এগোয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর