ঐতিহ্য

ব্যুরো নিউজ, ১২ ডিসেম্বর: কলকাতার ঐতিহ্য ট্রাম, একে বন্ধ করা যাবে না: হাইকোর্ট

কলকাতার ঐতিহ্যবাহী যান ‘ট্রাম’। আর সেই ট্রাম বন্ধ করে দেওয়ার আর্জিতে আগেই ক্ষোভ প্রকাশ করেছিল কলকাতা হাইকোর্ট। সোমবার এই সংক্রান্ত মামলার শুনানিতে রাজ্য সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। এই ঘটনার পরদিন মঙ্গলবার কলকাতার চারটি রুটে ট্রাম চালানোর কথা জানাল পরিবহণ দফতর।

নাম প্রকাশে অনিচ্ছুক পরিবহণ দফতরের এক কর্তা জানিয়েছেন, সরকার সব সময়ই ট্রাম চালাতে আগ্রহী। এই মুহূর্তে কয়েকটি রুটে ট্রাম চলছে। আগামী দিনে আর কোথায় ট্রাম চালানো যায়, সেই বিষয়টি নিয়ে চিন্তা ভাবনা চলছে। বর্তমানে টালিগঞ্জ থেকে বালিগঞ্জ, গড়িয়াহাট থেকে ধর্মতলা ও শ্যামবাজার থেকে ধর্মতলার মধ্যে ট্রাম চলাচল করছে। কলকাতার আরও একটি ঐতিহ্যবাহী রুট, ধর্মতলা থেকে খিদিরপুরের মধ্যে ট্রাম চালানো হবে বলে জানানো হয়েছে। তবে জোকা-বিবাদি বাগ মেট্রোর কাজের জন্য এই রুটে এখন ট্রাম চালানো সম্ভব হচ্ছে না। ওই রুটে মেট্রো রেলের সমীক্ষার কাজ চালানো হচ্ছে।

২৪-এর লোকসভায় ফের তখতে বিজেপি?

কলকাতা শহরে ট্রাম চলাচল বন্ধের আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। সোমবার সেই মামলার শুনানিতে রাজ্য জানায়, কলকাতা পুলিশ ট্রাম চালানোর বিরোধিতা করেছে। কারণ, ট্রামের ধীর গতির জন্য ট্র্যাফিক ব্যবস্থাকে সমস্যার মুখে পড়তে হচ্ছে। রাজ্যের এই ব্যাখ্যায় একমত হয়নি হাইকোর্ট। প্রধান বিচারপতি জানান, পুলিশ একা ট্রাম চালানোর বিরোধিতা করতে পারে না। তিনি আরও বলেন, “ট্রাম রাজ্যের ঐতিহ্য। তাকে রক্ষা করতে হবে। অহেতুক তর্কবিতর্ক না করে গঠনমূলক আলোচনা প্রয়োজন”।

কলকাতা হাইকোর্ট পর্যবেক্ষণ করে জানায়, ট্রামে যাত্রীদের আসন থেকে শুরু করে সমস্ত কিছু অত্যাধুনিক করতে হবে। যাতে শুধু প্রবীণ প্রজন্মের যাত্রীরাই নন, যুবক-যুবতীরাও ট্রামে চড়ার জন্য আকর্ষণ বোধ করেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর