কটুক্তিকে

রাজীব ঘোষ, ২০ অক্টোবর: কটুক্তিকে পরোয়া না করে লড়াই | আজ রীতিমত সেলিব্রিটি চিত্রা দেবী!

জীবনের কঠিন লড়াই লড়তে গিয়ে আজ হয়ে উঠেছেন সেলিব্রিটি। অভাব-অনটনকে নিত্য সঙ্গী করেই লড়াই চালিয়ে গিয়েছিলেন। সমাজের বহু কটাক্ষ, বহু বাঁকা চোখে তাকানোকে পরোয়া না করে সংগ্রাম চালিয়ে গিয়েছেন। আর একটা সময় যারা কটাক্ষ করেছেন, বাঁকা চোখে তার দিকে তাকিয়েছেন, তারা এখন প্রশংসায় হাততালি দিচ্ছেন।

হ্যাঁ, এরকমটাই জীবন হয়ে উঠেছে পূর্ব বর্ধমান জেলার কাটোয়ার সুদপুর গ্রামের বর্তমান বাসিন্দা মহিলা ঢাকি চিত্রা দাসের। খুবই অল্প বয়সে মাত্র ১৪ বছরের বিয়ে হয়ে যায় চিত্রা দেবীর। কিছুদিন পরেই স্বামী মারা যাওয়ার পরে ছেলেকে নিয়ে শ্বশুরবাড়িতে উঠে আসেন তিনি। অপরের বাড়িতে কাজ করে উপার্জন করতেন। আর কষ্ট করে ছেলেকে বড় করে তুলতেন। হঠাৎ একদিন এই অভাব, অনটনের পরিস্থিতিতে ছেলেই মাকে বুদ্ধি দেয়, মহিলা ঢাকির দল তৈরি করতে। কিন্তু বললেই তো করাটা অত সহজ নয়। এই দলে কারা আসবেন, কোথায় পাওয়া যাবে টাকা, কিভাবে শুরু করা হবে, সেই সমস্ত চিন্তা ভিড় করতে থাকে।

বার্ধক্য ভাতার টাকায় ইচ্ছাপূরণ | দুর্গামূর্তি বানিয়ে চমক দিলেন ৯০ বছরের বৃদ্ধ

কিন্তু পিছিয়ে না গিয়ে, জনা দশেক মহিলাকে নিয়ে চিত্রা দেবী মহিলা ঢাকির দল তৈরি করে ফেলেন। দলতো তৈরি হলো, ঢাক কেনার টাকা কোথায়? ধার দেনা করে ঢাক কেনার টাকা যোগাড় করেন তিনি। আর তারপরেই প্রশিক্ষণ নেওয়ার জন্য গ্রামেরই ঢাক মাস্টার নাদু দাশের সঙ্গে যোগাযোগ করেন।

প্রথমদিকে প্রত্যেকেই তাকে কটাক্ষ করেছেন, কটুক্তি করেছেন। কিন্তু সেই সবের পরোয়া না করেই লড়াই জারি রেখেছেন চিত্রা দেবী। বর্তমানে তিনি রীতিমতো সেলিব্রিটি হয়ে উঠেছেন। তার মহিলা ঢাকির দল ঢাকের তালে ভিন জেলা থেকে ভিন রাজ্যের বহু মানুষকে নাচিয়ে বেড়াচ্ছেন।

 

ঢাক নিয়ে ইতিমধ্যেই পাড়ি দিয়েছেন ওড়িশা, অসম, ভুবনেশ্বর, ত্রিপুরা, কলকাতা, গুয়াহাটি, পুরুলিয়া-সহ বহু জায়গায়।

পুজো আসার কিছু দিন আগে থেকেই চিত্রা দেবীর মহিলা ঢাকির দলের রেওয়াজ – প্রস্তুতি শুরু হয়ে যায়। তিনি শুধু নন, গ্রামের আরও বহু গরিব মহিলাকে তিনি স্বনির্ভর হতে সাহায্য করেছেন। একটা সময় যারা কটুক্তি করত, তারাই এখন হাততালি দিচ্ছেন, প্রশংসা করছেন। এমনকি অনেক মেয়েদের স্বামীরাও তাদের স্ত্রীকে তার দলে নেওয়ার জন্য অনুরোধ করছেন বলে জানা গিয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর