রেসিপিতেই

ব্যুরো নিউজ, ৫ নভেম্বর: এই রেসিপিতেই জমে যাবে দীপাবলির ডিনার

সামনেই দীপাবলি, আর মাত্র কয়েকটা দিনের আপেক্ষা। তারপরেই ঘরবাড়ি-সহ চারদিকে আলোর রোশনাই। সাথে সাথে ঘরবাড়ি ভরে উঠবে আত্মীয়-স্বজনের ভীরে। আর এই নিয়েই বাড়ির গৃহিণীর চিন্তা! আত্মীয়দের আপ্যায়নে কোন কোন ডিশ রাখতে হবে তালিকায়?

তবে এখানে আরও এক সমস্যা! এই পূজার্চনার দিনে আনেকেই নিরামিষ খাবারই পছন্দ করে থাকেন। আর বাড়ির বাচ্চাদের বেশিরভাগ ক্ষেত্রেই ঝোঁক আমিষ খাবারের দিকে। তবে মেনুতে কি কি রাখলে বাচ্চা থেকে বড় সকলেই হবে কুপোকাত? আজ শেয়ার করব এমনই এক রেসিপি…

দীপাবলির মিষ্টির লিস্টে ক্ষীরমোহন মিস করবেন না

মাখনি পনির বিরিয়ানি:

নিরামিষ অবতারে এই বিরিয়ানির স্বাদ ভোলা দায়! বাচ্চা থেকে বড় সকলেই খাবে চেটেপুটে। ক্রিমি গ্রেভিতে ভাজা পনীর কিউব, ভাত দিয়ে লেয়ার করা ও ‘দম’ স্টাইলে রান্না করা।

প্রয়োজনীয় উপাদান: ২৫০ গ্রাম পনির কিউব, ৩ কাপ ঘি / মাখন, ২ টেবিল চামচ গোটা মশলা, ১টি বড় পেঁয়াজ কুঁচি, ২ কাপ টমেটো পিউরি, ২-৩টি কাঁচা মরিচ, ৩-৪ টি লবঙ্গ রসুন, ১ টেবিল চামচ আদা বাটা, হলুদ গুঁড়া, জিরা-ধনে গুঁড়ো, তন্দুরি মসলা, ১/২ চা চামচ এলাচ গুঁড়া, চিনি, 1/4 কাপ কাজু পেস্ট, 1/2 কাপ ক্রিম, লবণ, 6 কাপ বাসমতি চাল (রান্না করা), ১ কাপ পেঁয়াজ ভাজা (বেরেস্তা), ১/২ কাপ বাদাম কুচি, ১/২ কাপ পুদিনা এবং ধনে কুচি।

 

পনিরের কিউবগুলো ঘিয়ে/ মাখনে ভেজে নিতে হবে। এরপর ভাজা পনিরগুলি আলাদা পাত্রে তুলে রাখুন। একই প্যানে গোটা মশলা অর্থাৎ দারুচিনি, লবঙ্গ, কালো এলাচ, সবুজ এলাচ, গোলমরিচ যোগ করুন। এরপর তাতে কাটা পেঁয়াজ, কাঁচা মরিচ, আদা রসুন দিয়ে ২ মিনিট ভাজুন। এবার অ্যাড করুন টমেটো পিউরি, পরে গুঁড়ো মশলা, হলুদ, স্বাদ মতন নুন ও চিনি যোগ করুন। ১০ মিনিট বা তার বেশি সময় মিডিয়াম ফ্লেমে রান্না করুন। তারপর কাজু পেস্ট ও ক্রিম যোগ করুন। এবার আগে থেকে ভেজে রাখা পনিরগুলো গ্রেভিতে দিয়ে দিন। এরপর ৫ থেকে ৭ মিনিট মৃদু আঁচে রান্না করুন। পনিরের গ্রেভিটি হয়ে গেলে এবার পালা বিরিয়ানিতে দম দেওয়ার।

দম বিরিয়ানির জন্য প্রয়োজন বড় একটি হাড়ি অথবা আয়তনে বড় পাত্র। আগে থেকে সেদ্ধ করে রাখা বাসমতি চাল ও পনিরের গ্রেভিটি দিয়ে একে একে লেয়ার করতে হবে। লেয়ারের মাঝে মাঝে দিয়ে দিতে হবে ভাজা পেঁয়াজ (বেরেস্তা), আগে থেকে রোষ্ট করে রাখা বাদাম, কাজু। সঙ্গে পুদিনা এবং ধনে পাতা কুচি, স্বাদ মতন নুন। ফ্লেভারের জন্য সেফরন, মিঠা আতর ও গোলাপ জল ও দিতে পারেন তবে তা খুব সামান্য পরিমানে। লেয়ারের মাঝে মাঝে ছড়িয়ে দিতে পারেন ঘি/ মাখন। এবার অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে হাড়ি অথবা পাত্রের মুখটি ঢেকে ২৫  মিনিটের জন্য লো ফ্লেমে রান্না হতে দিন। ব্যাস ২৫ মিনিট পর স্যালাড-রায়তা দিয়ে গরম গরম পরিবেশন করুন মাখনি পনির বিরিয়ানি। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর