কোটি

ব্যুরো নিউজ, ২৫ অক্টোবর: ইডির নজরে বাকিবুরের কোটি টাকার সম্পত্তি

রেশন ‘দুর্নীতি’ কাণ্ডে ধৃত মন্ত্রী ঘনিষ্ঠ বাকিবুর রহমান। আর এখন তার বিপুল সম্পত্তির হদিস পাওয়া গিয়েছে। এমনটাই দাবি করে ইডি। বাকিবুরের মামলার তদন্তে নেমে কমপক্ষে ১০০ কোটি টাকার সম্পত্তির খোঁজ পেয়েছে কেন্দ্রীয় এই সংস্থাটি। তার মধ্যে রয়েছে  তার একাধিক ফ্ল্যাট, হোটেল, পানশালা ও রাইস মিল।  তার এই সম্পত্তি রয়েছে তার নিজের নামে ও তাঁর আত্মীয়স্বজন ও পরিচিতদের নামে।

ইডি সূত্রে খবর, পার্ক স্ট্রিট, নিউ টাউন থেকে রাজারহাট এলাকায় ফ্ল্যাট রয়েছে বাকিবুরের। এ ছাড়াও আরও একাধিক জায়গায় তার মোট ৮ থেকে ৯ টি ফ্ল্যাটের হদিস পাওয়া গেছে । এমনকি বিভিন্ন সংস্থায় বাকিবুরের শেয়ার রয়েছে। এমন মোট ৬ টি সংস্থার কথা জানতে পেরেছেন ইডি আধিকারিকেরা। কেন্দ্রীয় সংস্থা সূত্রে জানা গিয়েছে, ওই ৬ টি সংস্থায় বাকিবুরের শেয়ারের পরিমাণ সাড়ে ৫০ কোটি টাকার বেশি। জানা যায়,   হোটেল, পানশালা ছাড়াও একটি হাসপাতাল গড়ার পরিকল্পনা করেছিলো বাকিবুর। সব মিলিয়ে তাঁর মামলার তদন্ত করতে গিয়ে ৯০ টির বেশি সম্পত্তি বর্তমানে ইডির নজরে। এগুলি দুর্নীতির টাকায় গড়া নাকি এর সঙ্গে দুর্নীতির কোনও যোগসূত্র রয়েছে তা তারা খতিয়ে দেখছে।

এক রিপোর্টেই আদানি সাম্রাজ্যে ধস! অর্ধেক সম্পত্তি হাতছাড়া

এর আগে জানা গিয়েছিল, শ্যালক ও স্ত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করে কোটি কোটি টাকার লেনদেন করেছেন বাকিবুর। শ্যালক অভিষেক বিশ্বাস ও বাকিবুরের স্ত্রী, দু’জনেই ইডির জিজ্ঞাসাবাদে সে কথা জানিয়েছিলেন।

বাকিবুরের বিরুদ্ধে অভিযোগ ওঠে রেশনের জন্য বরাদ্দ খাদ্যসামগ্রী সরিয়ে খোলা বাজারে বিক্রি করত সে। তাঁর কৈখালির ফ্ল্যাট থেকে ১০০ এর বেশি সরকারি দফতরের সিলমোহর (স্ট্যাম্প) পাওয়া গিয়েছিল। সাড়ে ৫৩ ঘণ্টা তল্লাশির পর তাঁর ফ্ল্যাট থেকে বেরোন ইডির আধিকারিকেরা। পরে বাকিবুরকে আরও ১১ ঘণ্টা জেরা করা হয়। শেষে কেন্দ্রীয় সংস্থার হাতে গ্রেফতার হন এই ব্যবসায়ী। আদালতে ইডি জানায়, বাকিবুর প্রায়ই দুবাই যেতেন। তাঁর রেশনের মিল থেকে একটি ‘রেজিস্ট্রার বুক’ উদ্ধার করে ইডি। সেখানে রেশনের খাদ্যসামগ্রী সরানোর নানা রকম হিসাব লেখা রয়েছে বলে দাবি ইডির। ইডি আদালতে এও জানায়, কোথায় কত সামগ্রী পাঠানো হয়েছে, কোন ডিস্ট্রিবিউটর ও কোন ডিলার কতটা রেশন সামগ্রী পেয়েছেন, তার হিসাব রয়েছে ওই খাতায়। এর পাশাপাশি ওই খাতায় রয়েছে অনেকের স্বাক্ষরও। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর