কোটির

ব্যুরো নিউজ, ৭ জানুয়ারি: রেশনে ১০০০০ কোটির দুর্নীতি! চাঞ্চল্যকর দাবি ED-র

এক কোটি, দু’কোটি নয়, রাজ্যে রেশন বণ্টনে বিপুল অঙ্কের দুর্নীতি।  ১০ হাজার কোটির দুর্নীতি হয়েছে বলে এবার আদালতে দাবি করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এর মধ্যে ২ হাজার কোটি টাকা দুবাইয়ে পাচার করা হয়েছে।

কোথায় শাহজাহান? কী জানালেন তাঁর ভাই?

১০ হাজার কোটির দুর্নীতি হয়েছে রেশন দুর্নীতি মামলায়, এর মধ্যে ২ হাজার কোটি টাকা দুবাইয়ে পাচার করা হয়েছে। এমনটাই আদালতে দাবি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-এর। শঙ্কর আঢ্যর সংস্থার মাধ্যমেই ওই বিপুল পরিমাণ টাকা বিদেশে পাচার করা হয় বলে দাবি ED-র। রেশন দুর্নীতিতে ধৃত মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের সূত্র ধরেই শঙ্কর আঢ্যর নাম সামনে আসে বলে জানিয়েছে।

১৭ ঘণ্টা ম্যারাথন তল্লাশির পর শুক্রবার শঙ্কর আঢ্যকে গ্রেফতার করে ইডি। তার পর শনিবার তাঁকে ব্যাঙ্কশাল আদালতে তোলা হয়। সেখানে ED জানায়, এখনও পর্যন্ত ১০ হাজার কোটি টাকার দুর্নীতি হয়েছে রেশনে। আগামী দিনে টাকার অঙ্ক আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

এদিন আদালতে ED জানায়, শঙ্করের সঙ্গে সংযুক্ত ৯০টি বিদেশি মুদ্রা বিনিময় সংস্থার হদিশ পাওয়া গিয়েছে। ওই সব সংস্থার মাধ্যমে এখনও পর্যন্ত প্রায় ২০ হাজার কোটি টাকা বিনিময় করে বিদেশে পাঠানো হয়েছে। এই সব সংস্থা সীমান্ত এলাকায় অবস্থিত, সেখানকার দরিদ্র মানুষের নামে মুদ্রার লেনদেন হতো। ওই টাকার মধ্যে ২ হাজার কোটি বিদেশে পাঠানো হয়েছে। বিদেশে পাঠানো সেই টাকায় দেশবিরোধী কাজ কর্ম হতে পারে বলে এ দিন আদালতে আশঙ্কা প্রকাশ করে ED.

এই রাজ্যে অফিসাররা কাজ করতে পারছেন না বলেও এদিন আদালতে জানায় ED. সন্দেশখালিতে আধিকারিকদের মারধরের কথাও উল্লেখ করা হয়। হাসপাতালে বসেও জ্যোতিপ্রিয় প্রভাব খাটাচ্ছেন বলে দাবি করে ED. সন্দেশখালিতে যে ঘটনা ঘটেছে, তাতে রাজ্যের পরিস্থিতি নিয়ে প্রশ্ন তোলেন ED-র আইনজীবী।  কী লুকনোর চেষ্টা হচ্ছে, সেই প্রশ্নও ওঠে।

এর আগে, বাকিবুর রহমানকে গ্রেফতার করার পর ১৫ কোটি টাকার দুর্নীতির হদিশ পাওয়া গিয়েছে। পরে তা বেড়ে ১০০, তার পর ১ হাজার এবং শনিবার সেই অঙ্ক আরও বেড়ে ১০ হাজার কোটি হয়েছে বলে দাবি ED-র। এদিন ED  জানিয়েছে, একা বাকিবুরের থেকেই ১ হাজার কোটি টাকার দুর্নীতির হদিশ মেলে। এমন আরও অনেক রেশন ডিলার রয়েছেন, তাঁদের সকলের নাগাল পাওয়া গেলে, দুর্নীতির অঙ্ক আরও বাড়বে। ইভিএম নিউজ


		

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর