ব্যর্থ

লাবনী চৌধুরী, ২৫ ডিসেম্বর: ‘ভারতে আইএএস ব্যর্থ, বদলাতে হবে : প্রাক্তন আরবিআই গভর্নর দুভুরি সুব্বারাও

'ভারতে আইএএস ব্যর্থ হয়েছে এবং তা বদলাতে হবে' এমনটাই মত প্রাক্তন আরবিআই গভর্নর দুভুরি সুব্বারাও-এর। একটি সাক্ষাত্কারে প্রাক্তন আইএএস অফিসার বলেন, এক সময়ের দক্ষতা, প্রতিশ্রুতি এবং সততার জন্য (আইএএস)-এর প্রবল খ্যাতি এখন হারিয়ে গেছে। 
ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস)-এর সবচেয়ে খ্যাতিমান সদস্যদের মধ্যে একজনের ভোঁতা এবং স্পষ্ট সমালোচনায়, রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর দুভুরি সুব্বারাও বলেছেন, আইএএস দেশকে ব্যর্থ করেছে এবং এটা একটা দৃঢ় মতামত”।
অবশেষে সাসপেন্ড কুস্তি ফেডারেশন
ডাঃ সুব্বারাও বলেন যে, এক সময় আইএএসের "দক্ষতা, প্রতিশ্রুতি এবং সততার জন্য প্রবল খ্যাতি" ছিল, কিন্তু এটি "উদ্ভূত"। আজ “আইএএস তার নীতি ও পথ হারিয়েছে। অদক্ষতা, উদাসীনতা ও দুর্নীতি ছড়িয়ে পড়েছে।”
তিনি বলেন, এই প্রশ্নটি “কয়েক বছর এমনকি কয়েক দশক ধরে আমার মনে ঘুরপাক খাচ্ছে”। তিনি বলেছেন যে 2008 সালে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হওয়ার পর থেকে তিনি 14 বছর ধরে এটির প্রতিফলন করছেন। তিনি এও বলেন যে, এটি একটি "দৃঢ় মতামত"।

ডঃ সুব্বারাওকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, আইএএস কি ততটা দক্ষ নয় যতটা হওয়া উচিত? উত্তরে তিনি বলেছিলেন, আমি খুশি হতাম যদি উত্তরে আমায় না বলতে হত। তবে খুব দুঃখের সঙ্গে তিনি জানান যে, সংক্ষিপ্ত উত্তরটি হ্যাঁ।

তিনি বলেন, দুটি প্রধান সমস্যা- দুর্নীতি ও যোগ্যতা। তিনি বলেছিলেন যে আইএএস "অতটা অদম্য এবং সৎ নয় যতটা হওয়া উচিত বা আগে ছিল"। তিনি বলেন, দুর্নীতির ঘটনা আগের তুলনায় অনেক বেশি। 
যোগ্যতার বিষয়ে, ড. সুব্বারাও বলেন, "এটি আগের মতো যোগ্য নয়"। তিনি বলেন, প্রতিভা নষ্ট হয়। মানুষ পারফর্ম করতে ব্যর্থ হয়। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মুখ্যমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, এই ভদ্রলোক তাঁকে বলেছিলেন যে, আইএএস-এর মধ্য দিয়ে পচন কতটা গভীর। মুখ্যমন্ত্রী দাবি করেছেন যে 25% "ধর্মপরায়ণ, দুর্নীতিবাজ ও অযোগ্য"। আরও 50% তাদের চাকরিকে সিনিকিউরে পরিণত করেছে। শুধুমাত্র 25% কাজ করার জন্য নির্ভর করা যেতে পারে।
ডাঃ সুব্বারাও বলেন, সমস্যা হল সেই সংস্কৃতি যার মধ্যে আইএএস কাজ করে। তিনি এটিকে সবচেয়ে বড় সমস্যা বলেছেন। তিনি এটিকে "উদ্দীপনা এবং শাস্তির একটি গভীর ত্রুটিপূর্ণ ব্যবস্থা" হিসাবে বর্ণনা করেছেন।

আরও ব্যাখ্যা করে, ড. সুব্বারাও বলেন, "প্রায় সবাই পদোন্নতি পায়, প্রায় প্রত্যেকেই কর্মক্ষমতায় অসামান্য গ্রেডিং পায়।" ফলস্বরূপ, তিনি বলেন, "প্রতিভাকে উৎসাহিত করা যায় না এবং অলসতা ও দুর্নীতির কোনো শাস্তি হয় না।"

তিনি বলেছিলেন, "তরুণ রিক্রুটরা তীক্ষ্ণ মন এবং উত্সাহে পূর্ণ হয়। কিন্তু শীঘ্রই তারা আত্মতৃপ্তি এবং সম্মতির চাকায় পরিণত হয়, অলস এবং উন্মাদ হয়ে যায় এবং আরও খারাপভাবে তাদের নৈতিক দিক হারায়।" ফলস্বরূপ, "আধিকারিকদের তাদের জ্ঞান এবং দক্ষতা আপগ্রেড করার জন্য কোন অনুপ্রেরণা নেই। (এবং আমাদের আছে) এমন একটি ব্যবস্থা যা মধ্যপন্থাকে প্রচার করে।"

ডাঃ সুব্বারাও বলেন, এর প্রতিকার হল "আইএএসকে মেধাতন্ত্রে সংস্কার করতে হবে"। তিনি বলেন যে আমাদের পরীক্ষার উপর ভিত্তি করে ল্যাটারাল এন্ট্রির একটি সঠিক ব্যবস্থা দরকার এবং প্রত্যেক পাশ্বর্ীয় প্রবেশকারীকে তার প্রথম 10 বছরের মধ্যে পাঁচ বছর ফিল্ড পোস্টিংয়ে ব্যয় করতে হবে। দ্বিতীয়ত, আইএএস অফিসার, যারা তাদের প্রাথমিক বছরগুলি জেনারেল হিসাবে কাটান, তাদের অবশ্যই বিশেষজ্ঞ ডোমেন জ্ঞান অর্জন করতে হবে। তবে, তিনি যোগ করেছেন, "বিশেষায়ন বাধ্যতামূলক হতে হবে না"। একজনের যা প্রয়োজন তা হল বিশেষজ্ঞ এবং সাধারণ বিশেষজ্ঞদের মিশ্রণ।

ডক্টর সুব্বারাও তার বিশ্লেষণের সম্ভাব্য সমালোচনার জবাব দেন - যে তিনি রাজনীতিবিদদের অব্যাহতি দিচ্ছেন এবং পরিবর্তে আইএএসকে দোষারোপ করছেন এবং আইএএসের বর্তমান অবস্থা আগের প্রজন্মের কর্মক্ষমতা এবং আচরণের ফলাফল এবং তাই তারাই বেশি দায়ী।

এটি একটি অত্যন্ত চিন্তাশীল এবং অন্তর্দৃষ্টিপূর্ণ সাক্ষাত্কার এবং বিশেষ করে আইএএস অফিসারদের পাশাপাশি সেই তরুণদের জন্য যারা আইএএস-এ যোগদানের কথা ভাবছেন তাদের জন্য প্রয়োজনীয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর