রাতে

ব্যুরো নিউজ, ২১ ডিসেম্বর: বেপরোয়া বাইক | এক রাতে মৃত ৫ 

রাতের শহরে ফের মোটরবাইকের বেপরোয়া গতির বলি ৫ জন। মঙ্গলবার রাতে ৪ টি পৃথক দুর্ঘটনায় ৫ জনের মৃত্যুর ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে পুলিশের নজরদারি নিয়ে। লালবাজার সূত্রের খবর, মঙ্গলবার রাত ৩ টে নাগাদ দক্ষিণ বন্দর থানা এলাকার প্রিন্সেপ ঘাটের কাছে একটি মোটরবাইক নিয়ন্ত্রণ হারিয়ে ধাক্কা মারে একটি বাতিস্তম্ভে। ফলে মৃত্যু হয় এক তরুণী ও এক যুবকের। জানা গিয়েছে, মৃত ওই তরুণীর নাম মেরি মার্গারেট। তাঁর বয়স ২৪ বছর। যুবকের নাম মহম্মদ ইসলাম। তাঁর বয়স ২৩ বছর। বন্ধুদের সঙ্গে প্রমোদভ্রমণে বেরিয়েছিল ওই যুবক। পিছনে তরুণী ছাড়াও ছিল আরও এক যুবক। প্রিন্সেপ ঘাট গেটের কাছে বাইকটি নিয়ন্ত্রণ হারিয়ে বাতিস্তম্ভে ধাক্কা মেরে উল্টে যায়। এরপর তড়িঘড়ি ট্র্যাফিক পুলিশকর্মীরা জখম ওই ৩ জনকে উদ্ধার করে এসএসকেএমে নিয়ে গেলে বাইকচালক ও তরুণীকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। কারও মাথাতেই হেলমেট ছিল না বলে পুলিশ সুত্রে খবর।

অন্য দিকে, কাজ থেকে ফেরার পথে ওই রাতে গরফা থানার কালিকাপুর বাজারের কাছে মৃত্যু হয় কসবার রাজডাঙার বাসিন্দা বিশাল সর্দার নামে বছর ২৩ এর এক যুবকের। ওই রাতেই সাড়ে ১১টা নাগাদ পশ্চিম বন্দর থানার সি জি আর রোডে একটি স্কুটার নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেলে পিছনে থাকা লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় স্কুটারচালকের। মৃতের নাম মেহেতাব হোসেন। তাঁর বয়স ২৭ বছর। দুর্ঘটনার পরেই ঘটনাস্থল থেকে লরি নিয়ে পালিয়ে যায় ওই ঘাতক লরির চালক। পুলিশ জানায়, ওই রাতে কলকাতা লেদার কমপ্লেক্স থানা এলাকার বাসন্তী হাইওয়েতে নিয়ন্ত্রণ হারিয়ে বাতিস্তম্ভে ধাক্কা মারে আরও একটি মোটরবাইক। সেই ঘটনায় মৃত্যু হয় মোটরবাইকের আরোহীর। মৃতের নাম দীপায়ন মণ্ডল। তাঁর বয়স ৫৫ বছর।

কলকাতায় বিধ্বংসী আগুন | পুড়ে ছাই ৩ টি ঝুপড়ি

এক দিনে এতগুলি দুর্ঘটনার ফলে উদ্বিগ্ন লালবাজারের শীর্ষ কর্তারা। যদিও প্রতি বারই বর্ষশেষের উৎসবে শহরে বেপরোয়া গাড়ির দৌরাত্ম্য বাড়ে। এর জেরে প্রচুর পথ দুর্ঘটনাও ঘটে। এই নিয়ে লালবাজারের তরফে বিভিন্ন গার্ডকে সতর্ক করা হয়েছিল বলেও খবর। কিন্তু সেই দৌরাত্ম্য থামাতে ব্যর্থ পুলিশ— এক রাতে ৫ টি মৃত্যুর পরে তেমন অভিযোগই উঠেছে।

লালবাজার সূত্রের খবর, শহরের বহু রাস্তায় আলো অপর্যাপ্ত রয়েছে। এর ফলে দৃশ্যমানতা বিভিন্ন জায়গায় কম রয়েছে। সেটিও দুর্ঘটনার একটি কারণ হতে পারে। তবে রাস্তার মাঝে থাকা গার্ডরেল ও পথ-বিভাজিকায় রিফ্লেক্টর টেপ লাগাতে গার্ডগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশের দাবি, রেলিং ও গার্ডরেলে লাগানো রিফ্লেক্টর টেপে আলো পড়লে চালক আগেই সতর্ক হতে পারবেন। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর