বাজেটে

ব্যুরো নিউজ, ২২ জানুয়ারি: বাজেটে স্বাস্থ্য বিষয়ক স্কিমে কী বড়সড় ঘোষণা করতে চলেছে মোদী সরকার? 

সামনেই লোকসভা ভোট। তার আগে কি বাজেটে স্বাস্থ্যখাতে বিরাট চমক আনতে চলেছে মোদী সরকার?

কথায় আছে ‘স্বাস্থ্যই সম্পদ’। আর সেই সম্পদ নিয়ে সাধারণ মানুষ কমবেশি সর্বদাই চিন্তিত। ২০২৪- ২৫ এর বাজেট দোরগোড়ায়। সেই বাজেটের দিকে তাকিয়ে আছেন সাধারণ মানুষ। এমন পরিস্থিতিতে আশা করা হচ্ছে, কেন্দ্রের আয়ুষ্মান ভারতের স্বাস্থ্য যোজনার আওতায় থাকা বিমা কভার দ্বিগুণ করা হতে পারে। যদি তা করা হয় তাহলে সাধারণ মানুষ বিশেষত অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া মানুষজন ভীষণভাবে উপকৃত হবে।

বাজেটে ১০০ দিনের কাজে কী নতুন চমক আনতে চলেছে কেন্দ্রীয় সরকার?

বর্তমানে কেন্দ্রীয় সরকারের ২০১৮ সালে চালু করা ‘আয়ুষ্মান ভারত’ স্কিমের আওতায় বিমা কভার দেওয়া হয় ৫ লাখ টাকা। এই স্কিমের মূল উদ্দেশ্যই ছিল গরিব মানুষদের হেলথ স্কিমের আওতায় নিয়ে আসা। দূরারোগ্য ও কঠিন ব্যাধিতেও যাতে বিনা চিকিৎসায় কেউ না মারা যায়, সেই বিষয়টি নিশ্চিত করতেই কেন্দ্র এই যোজনা চালু করেছে। তার সুফলও পেয়েছে বহু গরীব মানুষ। যদিও এ রাজ্যে বিজেপি বারবার অভিযোগ করছে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নিজের রাজনৈতিক স্বার্থে আয়ুষ্মান ভারতকে এখানে রূপায়িত করেননি। পরিবর্তে স্বাস্থ্য সাথির নামে মানুষকে বোকা বানানো হচ্ছে। আর আয়ুষ্মান প্রকল্প থেকে গরীব মানুষদের বঞ্চিত করে রাখা হয়েছে।

মনে করা হচ্ছে, ২০২৪ এর আসন্ন বাজেটে সেই বিমা কভার বাড়িয়ে ১০ লাখ টাকা করা হতে পারে। সূত্রের খবর, ক্যান্সার ও অন্যান্য গুরুতর রোগগুলোকেও এই বিমার আওতায় আনার পরিকল্পনা করা হচ্ছে। ১ ফেব্রুয়ারির বাজেটেই এই সংক্রান্ত ঘোষণার আশা করা হচ্ছে।

কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুসারে, বর্তমানে ৫৫ কোটি মানুষ এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পটি অনেক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রসারিত করা হয়েছে, ব্যাতিক্রম পশ্চিমবাংলা। তথ্য বলছে, ২০ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত, আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় প্রায় ২৮.৪৫ কোটি আয়ুষ্মান কার্ড ইস্যু করা হয়েছে। এবারে  ২০২৪- এর বাজেটে হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে কর ছাড়ের মতো সুবিধা পেতে পারেন উপভোক্তারা। কারণ, স্বাস্থ্য পলিসির প্রিমিয়াম গত কয়েক বছরে যথেষ্ট হারে বৃদ্ধি পেয়েছে। কিন্তু কর ছাড়ের ক্ষেত্রে কোন পরিবর্তন হয়নি। জানা গিয়েছে, এমন পরিস্থিতিতে ২০২৪ সালের বাজেট থেকে করদাতারা আয়করে ছাড় দাবি করছেন। এ হেন বহু প্রত্যাশা নিয়েই ২০২৪ সালের বাজেটের দিকে তাকিয়ে আছে সাধারণ মানুষ। ইভিএম নিউজ  

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর