বেটি

ব্যুরো নিউজ, ২৭ জানুয়ারি: ‘বড়লোকের বেটি লো, লম্বা লম্বা চুল’ গানের রচয়িতার ঝুলিতে পদ্মশ্রী

বড়লোকের বেটি লো, লম্বা লম্বা চুল’-এই গানটি সকলেরই পরিচিত। গানটির রচয়িতা হলেন রতন কাহার। ১৯৭২ সালে তিনি এই গানটি লিখেছিলেন। এবার ৮৮ বছরের সেই লোকশিল্পী, গায়ক পেতে চলেছেন পদ্মশ্রী পুরস্কার। লোক স্রষ্টা ভাদু শিল্পী রতন কাহার বীরভূমের সিউড়ির ভট্টাচার্য পাড়ার বাসিন্দা। একসময় ভাদু ও ঝুমুর গান গেয়ে সকলের মন জয় করেছেন তিনি। আজও তিনি একই রকম ভাবে জনপ্রিয়। ১৯৭২ সালে তাঁর লেখা ও সুর দেওয়া ‘বড় লোকের বেটি লো লম্বা লম্বা চুল’ এই গানটি পৌঁছেছিল জনপ্রিয়তার শীর্ষে। ১৯৭৬ সালে গানটির রেকর্ড করা হয় । সঙ্গীত শিল্পী স্বপ্না চক্রবর্তীর গলায় এই গান পেয়েছিল জনগণের আশীর্বাদ। কিন্তু ক’জন তখন জানত রতন কাহারের নাম।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে ফের ইডির তলব | হাজিরা না দিলে বাসভবনে হানার ইঙ্গিত

উল্লেখ্য, এই পুরস্কারের কথা জানাজানি হওয়ার পর দিল্লির তথ্য ও সংস্কৃতি দফতর থেকে তাঁকে ফোন করলে ফোনে না পাওয়াতে তাঁর খোঁজে জেলাশাসকের দফতরে যোগাযোগ করা হয়। ভাদু ও ঝুমুর গান গেয়ে যৌবনে জীবন শুরু করেছিলেন রতন। সাথে বহু লোকগীতি গান বাঁধেন। জেলায় জেলায় ঘুরে গান শুনিয়েছেন তিনি। তার গান বারে বারে বেজেছে বেতারে। প্রসার ভারতীতেও গেয়েছেন অনেকবার। কিন্তু নিয়মিত সুযোগ পাননি সেখানেও। একের পর এক লোকসঙ্গীতের ধারাকে সমৃদ্ধ করে গিয়েছেন তিনি। এ পর্যন্ত ২০০০ এরও বেশি গান লিখেছেন তিনি।

ছোট বড় মিলিয়ে অনেক পুরস্কার পেয়েছেন তিনি। পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্র, তথ্য সংস্কৃতি বিভাগ বিভিন্ন সম্মান ও পুরষ্কার রয়েছে তাঁর ঝুলিতে। একসময় রতন কাহার আক্ষেপ করেছিলেন, এত গান লিখেও সংসার চলছে না! পদ্মশ্রী পাওয়ার খবরে তার সেই আক্ষেপ পরিনত হয়েছে আনন্দে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর