পুলিশের

ব্যুরো নিউজ, ১৫ জানুয়ারি: ট্রাফিক নিয়ন্ত্রণে AI-চালিত অ্যাপ চালু বেঙ্গালুরু পুলিশের

এবার ব্যাঙ্গালুরু পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রনের ক্ষেত্রে নতুন চমক এনেছে। কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা সমর্থিত, অ্যাকশনেবল ইন্টেলিজেন্স ফর সাসটেইনেবল ট্রাফিক ম্যানেজমেন্ট  অ্যাপটি ব্যাঙ্গালুরু শহরের বিশাল ট্রাফিককে কার্যকরিভাবে পরিচালনার জন্য ডিজাইন করা হয়েছে। ব্যাঙ্গালুরু পুলিশের একজন কর্মকর্তা জানিয়েছেন, এই অ্যাপের দ্বারা বেঙ্গালুরু ট্র্যাফিক পুলিশ বিভাগ, শহরের বিশাল ট্র্যাফিক পরিচালনা করবে।

সন্দেশখালির ঘটনায় রাজ্য প্রশাসনকে কড়া ভাষায় আক্রমন রাজ্যপালের

পুলিশের যুগ্ম কমিশনার এমএন অনুচেথ জানিয়েছেন, অ্যাপটি ট্রাফিক পুলিশের কর্মকর্তাদের ডেটা-চালিত সিদ্ধান্তের জন্য একটি ব্যাপক অন্তর্দৃষ্টি প্রদান করবে। উল্লেখ্য, ASTraM অ্যাপটি যানজটের সতর্কতা, একটি মোবাইল অ্যাপ্লিকেশন বটের মাধ্যমে ঘটনা রিপোর্টিং, বিশেষ ইভেন্ট ম্যানেজমেন্ট ও ড্যাশবোর্ড বিশ্লেষণকে অন্তর্ভুক্ত করে। এতে ডেটা পর্যবেক্ষণ করার প্রক্রিয়াও আছে। এর বিশেষত্ব হলো, এই অ্যাপটি প্রতি ১৫ মিনিট পরপর যানজটের সতর্কতা সরবরাহ করবে। সেই সতর্কতাগুলি, ই-অ্যাটেনডেন্স সিস্টেমের সাথে একত্রিত ও জংশন জকি ও সেক্টর অফিসারদের সময়মত বিজ্ঞপ্তি প্রদানের লক্ষ্য।

বেঙ্গালুরুর কান্তিরভা স্টেডিয়ামে একটি সড়ক নিরাপত্তা অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় কর্ণাটকের উপ-মুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার বলেছেন, বেঙ্গালুরুতে ব্যাপক যানজটের সমস্যা সমাধানের জন্য প্রকৃতপক্ষে উন্নত প্রযুক্তির প্রয়োজন ছিল। “ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য থেকে জানা যায় যে কর্ণাটকে বেশিরভাগ দুর্ঘটনাই দুই চাকার গাড়ির কারণে ঘটে ও বেশিরভাগ বাইকার এই দুর্ঘটনায় প্রাণ হারায়।

তিনি আরও বলেন, গাড়ি চালানোর সময় ট্র্যাফিক নিয়ম মেনে চলা ও হেলমেট পরা গুরুত্বপূর্ণ। আমি এখনও অনেক লোককে হেলমেট ছাড়া বাইক চালাতে দেখি। তাদের অবশ্যই বুঝতে হবে যে জীবন মূল্যবান। সরকার ইতিমধ্যেই ট্রাফিক পুলিশকে নির্দেশ দিয়েছে, যে ট্রাফিক নিয়ম লঙ্ঘন করবে তাঁকে কোন ছাড় না দিতে। তারা এই নির্দেশের পরে গত কয়েক মাসে প্রায় ৬০০০ ড্রাইভিং লাইসেন্স বাতিল কড়া হয়েছে ট্রাফিক পুলিশের তরফে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর