who is Next President of Iran?

ব্যুরো নিউজ, ২১ মে : কপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির। গত সোমবার এই খবর প্রকাশ্যে আসে। জানা যায়, রবিবার রাইসির আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে আরস নদীর উপরে একটি বাঁধ উদ্বোধনের কথা ছিল। সেই জন্যই ওই অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন রাইসি। সেই সময় ঘটে বিপত্তি। প্রেসিডেন্টের কপ্টার দুর্গম পার্বত্য এলাকায় ভেঙে পড়ে। ওই কপ্টারে রাইসির সঙ্গে ছিলেন, ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ান এবং বেশ কয়েকজন উচ্চপদস্থ আধিকারিক। দুর্ঘটনাগ্রস্ত কপ্টারটির খোঁজে পার্বত্য এলাকায় রবিবার রাতভর তল্লাশি চলে। সোমবার ইরানের জাতীয় মিডিয়ার তরফে রাইসি-সহ কপ্টারে থাকা প্রত্যেকের মৃত্যু হয়েছে বলে ঘোষণা করা হয়।

এরপর থেকেই প্রশ্ন ওঠে রাইসির পর ইরানের প্রেসিডেন্ট কে হবেন?

এদিকে গতকাল এই খবর প্রকাশ্যে আসতেই শোকপ্রকাশ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের এক্স হ্যান্ডেলে শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কঠিন সময় ইরানের পাশে থাকারও বার্তা দেন। এছাড়াও ইরানের প্রেসিডেন্টের প্রয়ানে আজ ভারতজুড়ে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে বলেও জানায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

এদিকে জানা গিয়েছে, রাইসির মৃত্যুর পর ইরানের প্রেসিডেন্ট পদে বসতে চলেছেন ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট মহম্মদ মোখবের। ২০২১ সালে ইব্রাহিম রাইসি  প্রেসিডেন্ট পদে বসেন, আর তখনা ভাইস প্রেসিডেন্ট পদে বসেন মোখবের।

মোহাম্মদ মোখবের ১৯৫৫ সালের ২৬ জুন জন্ম গ্রহন করেন। তিনি একজন ইরানি রাজনীতিবিদ। রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসির মৃত্যুর পর থেকে তিনি ইরানের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করছেন।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর