বাংলার আবহাওয়া

ব্যুরো নিউজ,২৭ সেপ্টেম্বর:উত্তর-মধ্য মহারাষ্ট্র ও তার আশপাশে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে, যা পশ্চিমবঙ্গের আবহাওয়ায় উল্লেখযোগ্য প্রভাব ফেলছে। এই ঘূর্ণাবর্তের কারণে ছত্তিশগড়, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে উত্তর বাংলাদেশ পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত হয়েছে। ফলে, পশ্চিমবঙ্গের কিছু অঞ্চলে প্রবল ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কয়েকটি জেলায় কমলা সতর্কতা ও কিছু এলাকায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

অনুব্রত ফেরার পর বীরভূমে রাজনৈতিক গোষ্ঠী কোন্দলঃ কাজল ও করিমের টানাপোড়েন

ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা কোথায়?

শুক্রবার, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির (৭০ থেকে ২০০ মিলিমিটার) পূর্বাভাস রয়েছে। এই চারটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। কোচবিহারেও ভারী বৃষ্টির (৭০ থেকে ১১০ মিলিমিটার) সম্ভাবনা রয়েছে, সেখানে হলুদ সতর্কতা রয়েছে। তবে, দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই এবং কোন সতর্কতা জারি করা হয়নি।শুক্রবার কলকাতার আকাশ মেঘলা থাকবে। এখানে কয়েক দফায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে, আর সর্বাধিক তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। শনিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে, কিন্তু রবিবার ও সোমবার বৃষ্টির পরিমাণ কমে যাবে। এই দুই দিনে দক্ষিণবঙ্গের এক বা দুই জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে, কিন্তু বৃষ্টির কারণে দুর্গাপুজোর কেনাকাটায় কোনও বাধা সৃষ্টি হবে না।উত্তরবঙ্গে শনিবার থেকে বৃষ্টি কমতে শুরু করবে। ওই অঞ্চলের সব জেলায় (দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা) অনেকাংশে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার ও সোমবার উত্তরবঙ্গের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে, তবে সেখানে কোনও সতর্কতা জারি করা হয়নি।

ইংল্যান্ডের মত সিদ্ধান্ত নিতে কেন পারলেন না জয় শাহ?

মঙ্গলবার ও বুধবারও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় (কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া) হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে, উত্তরবঙ্গের সব জেলায় (দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা) মঙ্গলবার ও বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে, ওই দু’দিনে ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই এবং কোন সতর্কতা জারি করা হয়নি।এই বৃষ্টির কারণে উৎসবের প্রস্তুতিতে তেমন বাধা সৃষ্টি হবে না, বরং মেঘলা আবহাওয়ার মধ্যে দুর্গাপুজোর আনন্দ আরও বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর