সবজি

ব্যুরো নিউজ, ২৪ অক্টোবর :বন্যার জল সবজি ক্ষেতকে পচিয়ে দিয়েছে।আর এখন হাজির ঘূর্ণিঝড় ।নতুন করে চাষ করেও কি চাষিরা রেহাই পাবেন? আতঙ্কে দিন কাটাচ্ছেন ধনিয়াখালী ও তারকেশ্বরের সবজি চাষীরা। এই এলাকায় প্রচুর সবজি উৎপাদন হয়, এবং এখন তাদের মাথায় হাত।

সবজি ক্ষেতের বিপর্যয়

বৃহস্পতিবার সকালে সাইক্লোনের প্রভাবে শুরু হয়েছে ঝোড়ো হাওয়া এবং সঙ্গে বৃষ্টি। এর ফলে সবজি চাষিদের উদ্বেগ আরও বাড়ছে। বন্যার ক্ষত সারে না সারে, এখন আবার ‘ডানা’ সাইক্লোনের প্রভাবে যদি ক্ষেতের ক্ষতি হয়। তাহলে হুগলীর ধনিয়াখালী তারকেশ্বর দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনা চাষিরা ভয়াবহ সমস্যায় পড়বেন।

এই পরিস্থিতিতে শুধু আর্থিক ক্ষতিই হবে না সবজি ক্ষেত নষ্ট হলে বাজারে সবজির দামও আকাশ ছোঁয়া হয়ে পড়বে। যে সবজি তারা বাজারে বিক্রি করে জীবন ধারণ করেন, সেটির মূল্য বৃদ্ধি পাবে। এমন পরিস্থিতিতে চাষিরা কীভাবে মোকাবিলা করবেন, তা ভাবতে তাদের মাথায় হাত।

এখন প্রশ্ন উঠছে, চাষিরা কিভাবে এই সঙ্কট কাটাবেন? সরকারের সহায়তা প্রয়োজন। যদি দ্রুত পদক্ষেপ নেওয়া না হয়, তাহলে কৃষকদের জন্য এটি একটি মহা বিপর্যয় হয়ে দাঁড়াতে পারে। সবজি চাষের এই সংকট আমাদের খাদ্য নিরাপত্তার দিকেও আঘাত হানবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর