veg recipe

ব্যুরো নিউজ, ২১ জুন: বাচ্চারা ডিম, চিকেন ছাড়া কিছুই খেতে চায় না? তাই নিরামিশের দিন গুলতে কি দিয়ে বাচ্চার পুষ্টির খাটতি মেটাবেন? বাচ্চাকে কিই বা খাওয়াবেন তা নিয়ে মাথায় হাত? তবে আর চিন্তা নেও এই দালের রেসিপিই করবে বাজিমাত। আর খাবারে থাকবে ভরপুর প্রোটিন। যা আপনার স্বাদ আর স্বাস্থ্য দুয়েরই রাখবে খেয়াল।

চুলের যত্নে বিয়ারের কামাল! ম্যজিকের মত দূর হবে হাজার সমস্যা!

অনেক সময় বাড়িতে চিকেন, ডিম কিছু না থাকলে সন্ধ্যা বা সকালের টিফিনে কি খাবেন তা নিয়ে চিন্তা? আজ আপনাদের বলব ডালের টেস্টি কিছু রেসিপি।

মুগ ডাল চাট: অঙ্কুরিত গোটা মুগ ডালের সঙ্গে পেঁয়াজ, কাঁচালঙ্কা, শসা, ধনেপাতা, টম্যাটো, লেবুর রস, ভাজা জিরের গুঁড়ো, চাটমশলা মিশিয়ে ডালের এই চাট বানিয়েও নিতে পারেন। আরও একটু মুখরোচক করতে চাইলে উপর থেকে ছড়িয়ে দিতে পারেন ঝুরিভাজা। সন্ধ্যাবেলা হেলদি এই চাট  পেট ভরাবে।

মুগডালের পরোটা: মুগডাল আধা সেদ্ধ করে নিন। জল ঝরিয়ে ডালে নুন, হলুদ, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো আর বেসন মিশিয়ে একটি মণ্ড তৈরি করে নিন। চাইলে ভাল করে চপ করা সব্জিও দিয়ে দিতে পারেন। আপনার পছন্দ মত সব্জি দিতে পারেন। এ বার মণ্ডগুলি পরোটার আকারে গড়ে নিয়ে ভেজে নিলেই তৈরি ডালের পরোটা। সস্ কিংবা ধনেপাতার চাটনির সঙ্গে জমে যাবে গরম গরম এই ডালের পরোটা।

মুগডালের কাটলেট: মুগডাল খানিকটা জলে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবার সেটি বেটে নিন। মিক্সিতে খুরিয়েও নিতে পারেন। এতে পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা, টম্যাটো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, চাটমশলা দিয়ে কাটলের আকারে গড়ে নিন। এবার তেলে ভেজে নিলেই তৈরি মুগডালের কাটলেট।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর