the-shivling-of-kashi-is-still-growing

লাবনী চৌধুরী, ১২ ফেব্রুয়ারি: বারাণসী, কাশী নামেও পরিচিত। ভারতের প্রাচীনতম এবং পবিত্রতম শহরগুলির মধ্যে এটি একটি। অনেক প্রাচীন এবং পবিত্র মন্দিরের আবাসস্থল কাশী। এই মন্দিরগুলির মধ্যে, একটি অনন্য এবং রহস্যময় বৈশিষ্ট্যে রয়েছে তিলভাণ্ডেশ্বর মহাদেব মন্দিরের। এখনকার শিবলিঙ্গ এখনও ক্রমবর্ধমান বলে মনে করা হয়।

মালদায় ৪০ ফুটের মা সরস্বতীর চমক

এটি একটি নলাকার বা উপবৃত্তাকার পাথর। যা শিবলঙ্গ হিসাবে পূজা করা হয়। শিবলিঙ্গ শব্দটি দুটি সংস্কৃত শব্দ থেকে উদ্ভূত। একটি শিব, যার অর্থ শুভ, এবং অপরটি লিঙ্গ, যার অর্থ চিহ্ন। যা একসাথে শিব এবং শক্তির মিলনের প্রতীক।

Advertisement of Hill 2 Ocean

তিলভাণ্ডেশ্বর মহাদেব মন্দির বারাণসীর বাঙালি টোলা ইন্টার কলেজের কাছে পান্ডে হাভেলি, ভেলুপুরে অবস্থিত। এটি শহরের প্রাচীনতম এবং সবচেয়ে শ্রদ্ধেয় মন্দিরগুলির মধ্যে একটি। মন্দিরটি বিভানেশ্বর নামেও পরিচিত। হিন্দু পুরাণ অনুসারে, এই স্থানে তিল গাছের একটি ক্ষেত্র ছিল এবং তিলের বীজের স্তূপ থেকে এই শিবলিঙ্গের উদ্ভব হয় বলে জানা যায়। এরপর স্থানীয়রা ওই শিবলিঙ্গের পূজা শুরু করে এবং নামকরণ করে তিলভাণ্ডেশ্বর।
the-shivling-of-kashi-is-still-growing

তিলভাণ্ডেশ্বর শিবলিঙ্গকে একটি স্বয়ম্ভু শিবলিঙ্গ বলে দাবি করা হয়, যার মানে এটি কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই নিজে থেকেই উদ্ভূত হয়েছিল। এও বিশ্বাস করা হয় যে, শিবলিঙ্গটি প্রায় আড়াই হাজার বছর পুরানো। যার সময়রেখা প্রাক-রামায়ণ যুগের।

তিলভাণ্ডেশ্বর শিবলিঙ্গের সবচেয়ে আকর্ষণ হল এটি এখনও আকারে বৃদ্ধি পাচ্ছে। কথিত আছে যে, শিবলিঙ্গটি প্রতি বছর একটি তিল বীজের আকারে বৃদ্ধি পায়। বর্তমানে, শিবলিঙ্গের দৃশ্যমান অংশের উচ্চতা 3.5 ফুট এবং এর ভিত্তির ব্যাস প্রায় 3 ফুট।
তিলভাণ্ডেশ্বর শিবলিঙ্গের বৃদ্ধি একটি সাধারণ আচার দ্বারা যাচাই করা হয় যা প্রতি রাতে মন্দিরের পুরোহিতদের দ্বারা সঞ্চালিত হয়। তারা মন্দির বন্ধ করার আগে শিবলিঙ্গের চারপাশে একটি সুতো বেঁধে রাখেন, এবং সকালে এটি পরীক্ষা করেন। যদি সুতোটি ছিঁড়ে যায় তবে এর অর্থ শিবলিঙ্গটি প্রসারিত হয়েছে। মন্দিরের পুরোহিতরাও পর্যায়ক্রমে শিবলিঙ্গের পরিমাপ করেন এবং এর মাত্রা রেকর্ড করেন। মন্দিরটিতে 1902 সাল থেকে শিবলিঙ্গের বৃদ্ধির রেকর্ড রয়েছে, যা বছরের পর বছর ধরে আকারে ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর