40 feet Maa Saraswati's surprise in Malda

ব্যুরো নিউজ,১২ ফেব্রুয়ারি: আগামী ১৪ই ফেব্রুয়ারি বাঙালির অন্যতম শ্রেষ্ঠ উৎসব সরস্বতী পুজো। আর সেই ‘সরস্বতী পুজোতে’ বিরাট চমক দিতে চলেছে মালদা। জানা গিয়েছে, মালদহের সুকেশী ক্লাব ও গ্রন্থাগারের মণ্ডপে তৈরি করা হচ্ছে মা সরস্বতীর ৪০ ফুটের প্রতিমা।

সুন্দরবনে বাঘের হামলায় মৃত মৎস্যজীবী

তবে, চমক শুধু প্রতিমা তৈরিতেই নয়। চমক আছে প্রতিমা তৈরির সাজ সরঞ্জামেও। শিল্পী সুমন দাস জানিয়েছেন, ‘বিশালাকার’ ওই প্রতিমা মাটি দিয়ে নয়, তৈরি হচ্ছে থার্মোকল বা শোলা দিয়ে। তিনি জানান, প্রতিমা তৈরিতে কোন মাটি ও প্লাস্টার অফ প্যারিস ব্যবহার করা হয়নি। প্রতিমা তৈরির কাজ শুরু করেছিলাম ২০ দিন আগে। আশা করছি, থার্মোকলের ওই প্রতিমা মানুষের নজর কাড়বে।

Saraswati Puja

পুজো উদ্যোক্তারা জানান, আগামী মঙ্গলবার ওই পুজোর উদ্বোধন অনুষ্ঠান। তাই সরস্বতী পুজোকে ঘিরে গোটা ব্রাহ্মণ পাড়ায় তৈরি হয়েছে উৎসবের আমেজ। শহর থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত ইংরেজবাজার ব্লকের ফুলবাড়িয়া গ্রাম পঞ্চায়েতের ব্রাহ্মণ পাড়া গ্রাম। সেই গ্রামে ১৯৬৭ সাল থেকে সুকেশী ক্লাব ও গ্রন্থাগারের উদ্যোগে সরস্বতী পুজো হচ্ছে। এবছর এই পুজো পদার্পণ করেছে ৫৬ তম বর্ষে।

Advertisement of Hill 2 Ocean

এর আগেও মালদহের একাধিক বিশালাকার দুর্গা, কালী প্রতিমা তৈরি নজির গড়েছে। ওই তালিকায় এখন জুড়েছে মা সরস্বতিও। ব্রাহ্মণ পাড়া গ্রামে সরস্বতী পুজো উপলক্ষে ওই গ্রামের মানুষদের উৎসাহ চরমে থাকে। পুজোর সময় ৫ দিন ধরে মেলা চলে। তবে এইবারের পুজো সকলের একটু অন্যরকম ভাবে কাটবে বলে মনে করা হচ্ছে। কারণ সরস্বতী পুজোর দিন দুয়েক পরেই শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সেক্ষেত্রে পুজোর আনন্দে বাঁধ সাধতে চলেছে এই পরীক্ষা। পুজো উদ্যোক্তারা জানান, পরীক্ষার ফলে গ্রামের সমস্ত রাস্তা রঙিন আলো দিয়ে সাজানো হলেও, মাইক ব্যবহার করা হচ্ছে না। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর