ISRO

ব্যুরো নিউজ, ৯ মার্চ: আজ বিশ্বের দীর্ঘতম টানেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ১৩ হাজার ফুট উচ্চতায় তৈরি করা হয়েছে এই টানেল। এই প্রকল্পে দুটি টানেল তৈরি করা হয়েছে। একটি ৯৮০ মিটার দীর্ঘ টানেল ও অপরটি ১৫৫৫ মিটার দীর্ঘ টানেল। অস্ট্রিয়ান টানেলিং পদ্ধতিতে তৈরি করা হয়েছে এই টানেল।

জম্মু ও কাশ্মীরে বিরাট ঘোষণা প্রধানমন্ত্রীর

 The Prime Minister will inaugurate the world's longest tunnel in Arunachal

অরুণাচল প্রদেশের তাওয়াং-এ অবস্থিত এই ‘সেলা টানেল’। যা তৈরিতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। এই টানেলের ফলে অরুণাচল-চিন সিমান্তের দূরত্ব ১০ কিলোমিটার কমে যাবে, যা ভারতীয় সেনাদের জন্য অনেক সুবিধাজনক হবে। ভারতীয় সেনারা এই টানেল দিয়ে দ্রুত সীমান্তে পৌঁছতে পারবে। পাশাপাশি অস্ত্র নিয়ে যাওয়াও ক্ষেত্রেও অনেক বেশি সুবিধা হবে। এই টানেল তৈরি করতে প্রায় ৮২৫ কোটি টাকা খরচ হয়েছে।

Advertisement of Hill 2 Ocean

এই দুই লেনের টানেলের ৯৮০ মিটার দীর্ঘ টানেলটি একক টিউব টানেল। ও ১৫৫৫ মিটার দীর্ঘ টানেলটি টুইন টিউব টানেল। ২০১৯ সালে প্রধানমন্ত্রী এই টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।  আজ সেই টানেলের উদ্বোধন করবেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অরুণাচল প্রদেশেের এই টানেল উদ্বোধনের পাশাপাশি  ৪১,০০০ কোটি টাকারও বেশি কয়েকটি প্রকল্পের উদ্বোধন ও নয়া প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এর সঙ্গে বেশ কয়েকটি সড়ক প্রকল্পও উদ্বোধন করবেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর