The President awarded the Bharat Ratna posthumously
ব্যুরো নিউজ, ৩০ মার্চ: আজ, ৩০ মার্চ রাষ্ট্রপতি ভবনে মরোনত্তর ভারত রত্ন প্রদান অনুষ্ঠান করা হল। এদিন ৪ জনকে এই সন্মান প্রদান করা হল। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমহা রাও, কৃষি বিজ্ঞানী এম এস স্বামীনাথন, চৌধুরী চরণ সিং, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কর্পুরী ঠাকুরকে   ভারতরত্ন প্রদান করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তবে তাঁদের মরণোত্তর ভারতরত্ন তুলে দেওয়া হয় তাঁদের উত্তরসূরিদের হাতে।
এক পায়েই সিকিমের মাউন্ট রেনক জয় | লক্ষ্য এভারেস্টে জয়ের
আজকের অনুষ্ঠানে রাষ্ট্রপতি ভবনের উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জেপি নাড্ডা, রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার প্রমুখ। 
Advertisement of Hill 2 Ocean
দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমহা রাওয়ের মরণোত্তর ভারতরত্ন তুলে দেওয়া হয় তাঁর ছেলে পিভি প্রভাকর রাও-এর হাতে। প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিংয়ের মরণোত্তর ভারতরত্ন সম্মান গ্রহণ করেন তাঁর নাতি তথা আরএলডি নেতা জয়ন্ত সিং। বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কর্পুরী ঠাকুরের ছেলে রামনাথ ঠাকুর এদিন কর্পুরী ঠাকুরের মরণোত্তর ভারতরত্ন গ্রহণ করেন। কৃষি বিজ্ঞানী এমএস স্বামীনাথনের তরফে মরণোত্তর ভারতরত্ন গ্রহণ করেন তাঁর মেয়ে নিত্যা স্বামীনাথন। ভারতের সবুজ বিপ্লবে মুখ্য ভূমিকা পালন করেছিলেন কৃষি বিজ্ঞানী এমএস স্বামীনাথন। 

প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানীকে এদিন ভারতরত্ন সম্মান প্রদান করা সম্ভব হয়নি। তিনি অসুস্থ থাকায় আগামীকাল তাঁর বাসভবনেই তাঁকে এই সম্মান প্রদান করা হবে। তাঁর বাড়ি গিয়ে রাষ্ট্রপতি স্বয়ং এই সম্মান প্রদান করবেন বলে জানা গিয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর