taj-mahal-viral-photo

ব্যুরো নিউজ,১৪ সেপ্টেম্বর :গত তিন দিন ধরে টানা বৃষ্টির ফলে আগরা বিপর্যস্ত হয়ে পড়েছে। শহরের একাধিক এলাকা জলমগ্ন হয়ে গেছে, আর জনজীবন কার্যত থমকে গেছে। এমনকি তাজমহলের ছাদেও জল চুঁইয়ে পড়ছে। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, তাজমহল প্রাঙ্গণের বাগানে হাঁটুজল জমে গেছে।বৃহস্পতিবার একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ২০ সেকেন্ডের ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে, তাজমহলের একটি বাগান পুরোপুরি জলমগ্ন। গোটা এলাকা জুড়ে কেবল জল আর জল। তবুও উৎসাহী পর্যটকদের ভিড় কমেনি, এবং তারা এই দৃশ্য মোবাইল ফোনে ধারণ করে রাখছেন।

ভোরে ওঠার সেরা ৫ অভ্যাস: শিশুর বুদ্ধির বিকাশে নতুন পথ

ভাইরাল স্রোতের ছবি

ভারতীয় পুরাতত্ত্বিক সর্বেক্ষণের (এএসআই) আগরা বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, বৃষ্টির কারণে তাজমহলের মূল গম্বুজও ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে ছাদ বেয়ে জল পড়ছে। তবে, তিনি আশ্বস্ত করেছেন যে বড়সড় কোনও ক্ষতি হয়নি। শনিবার এএসআইয়ের মুখ্য সুপারিনটেনডেন্ট রাজকুমার পটেল বলেন, ‘গম্বুজের ছিদ্রটি আমাদের নজরে এসেছে এবং এটি ক্ষয়ের ফলেই তৈরি হয়েছে। স্থাপত্যে বড় ধরনের কোনও ক্ষতি হয়নি। আমরা ড্রোন ক্যামেরা ব্যবহার করে গম্বুজের অবস্থা খতিয়ে দেখেছি। আপাতত চিন্তার কিছু নেই’।

মিশরের পিরামিডের উপরে রহস্যময় প্লাজ়মা বুদবুদ: চিনের নতুন আবিষ্কার

বিশ্ব ঐতিহ্য হিসেবে ইউনেস্কো দ্বারা স্বীকৃত তাজমহল ১৬৫৩ সালে মোগল স্থাপত্যের এই নিদর্শন নির্মিত হয়। প্রতি বছর অসংখ্য পর্যটক এর সৌন্দর্য উপভোগ করতে আগরা আসেন, ফলে এটি ভারতের পর্যটন মানচিত্রে একটি গুরুত্বপূর্ণ স্থান। স্থানীয় এক গাইড জানান, তাজমহলকে ঘিরেই তাদের কর্মসংস্থান চলে, তাই সরকারের উচিত এই ঐতিহাসিক স্মৃতিস্তম্ভের যথাযথ যত্ন নেওয়া।গত তিন দিন ধরে ভারী বৃষ্টিতে দিল্লি ও আগরা ভেসে গেছে। শহরের বিভিন্ন এলাকা, মফস্‌সল, গ্রাম, এমনকি জাতীয় সড়কও জলমগ্ন হয়েছে। এই পরিস্থিতির মধ্যে তাজমহলের এই দৃশ্য প্রকাশ্যে আসা এক নতুন উদ্বেগের বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর