Sunita Williams

ব্যুরো নিউজ, ৭ মে : মঙ্গলবার ভারতীয় সময় সকাল ৮টা নাগাদ ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশে রওনা দেওয়ার কথা সুনীতার বোয়িং স্টারলাইনার মহাকাশ যান -এর। সেই মত সুনিতা ও অন্যান্য মহাকাশচারীরা মহকাশযানে উঠেও পড়েছিলেন। কিন্তু মহাকাশ যান উৎক্ষেপণের তখন মাত্র  ৯০ মিনিট বাকি। আর সেই সময়েই যান্ত্রিক ত্রুটির কারনে বাতিল করা হয় মহাকাশযানটির যাত্রা।

নয়া রেকর্ড অধরাই রয়ে গেল সুনিতার! মহকাশযানে উঠেও নেমে পরতে হল! কিন্তু কেন?

বোয়িং স্টারলাইনার মহাকাশযানে চড়ে তৃতীয়বারের মতো মহাকাশে যাওয়ার কথা ছিল ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনিতা উইলিয়ামসের। কিন্তু আর যাওয়া হল না। এবারের মত গড়া হল না নয়া রেকর্ড। এর আগে ৫৯ বছর বয়সী সুনিতা উইলিয়ামস ৫০ ঘণ্টা ৪০ মিনিট স্পেসওয়াক করে রেকর্ড গড়েছেন। তার এবারের অভিযানে সঙ্গী ছিলেন ৬১ বছরের মহাকাশচারী ব্যারি ইউজিনি। সঙ্গী -সাথীদের নিয়ে নতুন মহাকাশযানে চড়ে তার বাড়ি অর্থাৎ ইন্টারন্যাশনার স্পেস সেন্টারে যাওয়ার কথা।

সুনিতা জানান, ইন্টারন্যাশনার স্পেস সেন্টারে যাওয়া তার কাছে নিজের বাড়ি ফেরার মতোই। কিন্তু এবারের মত তার আর বাড়ি ফেরা হল না। এছাড়াও সুনিতা জানান, তার বিশ্বাস সিদ্ধিদাতা গণেশে তাকে সব বিপদ থেকে রক্ষা করেন। গণেশকে সৌভাগ্যের প্রতীক মনে করেন তিনি। তাই এবারের মহাকাশ যাত্রা কালেও তিনি সিদ্ধিদাতা গণেশের মূর্তি সঙে নিয়ে আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশে রওনা দেবেন। গণেশ মূর্তির পাশাপাশি ভগবৎ গীতাও থাকবে। তবে এর আগেও তিনি ভগবৎ গীতা নিয়ে মহাকাশে গিয়েছেন। সুনীতা জানিয়েছেন, তিনি যতটা না ধার্মিক, তার থেকেও বেশি আধ্যত্মিকতায় বিশ্বাস করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর