Sunita Williams

ব্যুরো নিউজ, ২৮ জুন : মহাকাশে আটকে রয়েছেন মহাকাশচারী সুনিতা উইলিয়ামস। তিনি আর ফিরতে পারবেন? এখন এই প্রশ্নই উঠতে শুরু করেছে। গত ৫ জুন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে গিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন মহাকাশচারী সুনিতা উইলিয়ামস। তাঁর সঙ্গে ছিলেন মহাকাশচারী ব্যারি উইলমোরে। বোয়িং সংস্থা স্টারলাইনার সংস্থার মহাকাশযানে চড়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে গিয়েছিলেন।

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে কি করণীয়

ঠিক কি কারণে মহাকাশে আটকে পড়লেন সুনিতা?

আটদিনের কর্মসূচি সেরে ১৩ জুন ফিরে আসার কথা ছিল। তারপর শোনা যায় ২৬ জুন ফিরবেন। কিন্তু সেই দিনও বাতিল হয়। আর সেই কারণে প্রশ্ন উঠছে আমার কাছ থেকে কি আর ফেরার সম্ভাবনা রয়েছে? উল্লেখ্য, রওনা দেওয়ার পর থেকেই পাঁচটি হিলিয়াম লিক হয়েছে বোয়িং ক্যাপসুলে, পাঁচটি ম্যানুভারিং থ্রাস্টার খারাপ হয়ে গিয়েছে এবং একটি ধীর গতির প্রপেলান্ট ভালভ সহ বেশ কিছু জিনিসে সমস্যা দেখা দিয়েছে।

BJP Helpline

তবে জানা যাচ্ছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে সুনিতা উইলিয়ামস এবং ব্যারি উইলমোর আপাতত নিরাপদে আছেন। খাদ্য, সংস্থান, যোগাযোগের সরঞ্জাম তাদের কাছে পর্যাপ্ত পরিমাণে রয়েছে। অন্যদিকে নাসার তরফে জানানো হয়েছে, স্টারলাইনার মহাকাশযানকে ফিরিয়ে নিয়ে আসার আগে, কেন থ্রাস্টারগুলি খারাপ হল, কেন ভালভে সমস্যা দেখা দিল এবং কীভাবে হিলিয়াম গ্যাস লিক করল সেই বিষয়গুলি ভালোভাবে খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর