SHOL FISH RECIPE

লাবনী চৌধুরী, ১২ জুন: ‘শোল মাছের বিলাসিনী’ নামটা শুনলেই মনে হয় কি যেনও কঠিন রান্না। কতই না উপকরণ লাগবে। বানাতেও বুঝি ঢের ঝঞ্ঝাট। তবে সে সব কিছুই নয়। নাম শুনতে এমন মনে হলেও রান্নাটা কিন্তু অত্যন্ত সহজ। লাগবেও খুব অল্প কিছু উপকরণ। আর অল্প সময়েই ঝটপট বানিয়ে ফেলুন শোল মাছের বিলাসিনী।

ঠোঁট কালচে হয়ে যাচ্ছে? পিঙ্ক ঠোঁট পাবেন গ্লিসারিনের ব্যবহারেই

প্রথমে মাছটি কেটে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার পরিমাণ মত নুন ও হলুদ মাখিয়ে রাখুন মাছে। এরপর পেয়াজ ও রসুন বেতে নিন। অন্য দিকে একটি পাত্রে কিছুটা দুধ নিতে হবে। এবার দুধেই ১ চামচ সরসের তেল মিশিয়ে নিন।

এবার গরম তেলে মাছের পিসগুলো লাল লাল করে ভেজে নিন। এবার রান্নার ফোরন দেওয়ার জন্য তেলে কয়েকটা শুকনো লঙ্কা ও তেজ পাতা দিয়ে দিন। সঙ্গে দিন কয়েকটা গোটা গরম মশলা। এবার আগে থেকে বেটে রাখা পেয়াজ- রসুন বাটা দিয়ে দিন। এবার একে একে মশলা দিন। যেমন হলুদ গুড়, লঙ্কা গুড়, স্বাদ মত নুন ও চিনি দিয়ে নাড়তে থাকুন। এবার মশলাটা ভালো ভাবে কষিয়ে নিতে হবে। মশলা কষে গেলে এবার সরসের তেল দেওয়া দুধটা ঢেলে দিন। ফুটে উঠলে একে একে ভাজা মাছ গুলো কড়াইতে দিয়ে দিন। এবার একটু ফুটিয়ে নিলেই রেডি। গরম গরম ভাতে পরিবেশন করুন শোল মাছের বিলাসিনী।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর