Shoes and Bages Care

শর্মিলা চন্দ্র, ২০ জুন : বর্ষা আসবে আসবে করে না এলেও বর্ষার দিন কিন্তু আসছে। তাই এই সময় স্কুল, অফিস সেখানেই যান না কেন বৃষ্টিতে যেমন নিজের দিকে খেয়াল রাখতে হবে, তেমনই পোশাক, ব্যাগ, জুতো সব কিছুর দিকে বাড়তি খেয়াল রাখা জরুরি। কারণ বর্ষার সময় বাইরে বেড়লেই জামা, কাপড়, ব্যাগ, জুতো সবেতেই কাদা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই জেনে রাখা প্রয়োজন বর্ষার সময় ব্যাগ, জুতোতে কাদা লাগলে কী করণীয়-

‘৯’ টিপলেই সর্বনাশ! ফোন হ্যাকড হতে পারে আপনার

জেনে নিন বৃষ্টিতে রেহাই পেতে কী করণীয়

বর্ষার সময় যদি চামড়ার জুতো পড়েন তাহলে কাদা লাগলেই প্রথমে ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করে নিন। এরপর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। এবার ভালোভাবে জুতো শুকিয়ে নিন। মনে রাখবেন চামড়ার জুতো কিন্তু বেশিক্ষণ রোদে রাখা উচিত নয়, তাই বেশিক্ষণ রোদে না শুকিয়ে হাওয়ায় শোকানোর চেষ্টা করুন।

জুতোয় কাদা লাগলে সেই জুতো ধুয়ে যদি ধুয়ে ফেলতে পারেন তাহলে খুবই ভালো। এখন কাপড়ের জুতো চল বেশি। কাপড়ের জুতোয় কাদা লাগলে সেটা তাড়াতাড়ি ধুয়ে নিতে পারেন। এই ধরনের জুতো শুকতোও কম সময় লাগে।

জুতো পরিষ্কার করার সময় কিন্তু সাবান ব্যবহার করা মোটেও উচিত নয়। বাইরে কাজে বেড়লে যদি জুতোয় কাদা লাগে তাহলে ভেজা টিস্যু দিয়ে প্রথমে পরিষ্কার করে নিন। তারপর শুকনো টিস্যু দিয়ে ভালো করে মুছে নিন। এক্ষেত্রে প্লাস্টিক বা রাবারের জুতো বেছে নিতে পারেন। খুব সহজেই ধুয়ে ফেলতে পারবেন।

এবার আসি ব্যাগের যত্নের কথায়। ব্যাগে কাদা লাগলে ভালোভাবে মুছে রোদে বা হাওয়ায় শুকিয়ে নিন। ঘড়ি বা গয়না ব্যবহারের ক্ষেত্রেও সচেতন থাকুন। মাথায় রাখুন ভিজলেও যেন সেগুলোর কোনো ক্ষতি না হয়। কাদা-জল লেগে গেলে এগুলো ভালো করে শুকনো কাপড় দিয়ে মুছে ফ্যানের হাওয়ায় শুকিয়ে নিন।

বর্ষার সময় প্যারাস্যুট-জাতীয় কাপড়ের ব্যাগ ব্যবহার করতে পারলে খুব ভালো। রেক্সিনের ব্যাগও এই সময় ব্যবহার করতে পারেন। ভারী সুতির কাপড়ের ব্যাগ এই সময় ব্যবহার করা থেকে বিরত থাকুন। এই ধরনের সুতির কাপড়ের ব্যগ শুকোতে বেশি সময় লাগে। আবার ভালোভাবে না শুকিয়ে নিলেও স্যাঁতসেঁতে গন্ধ হতে পারে। যদি স্কুল বা অফিসের জন্য ব্যাকপ্যাক ব্যবহার করেন তাহলে তা বৃষ্টির হাত থেকে বাঁচাতে রেইনকোট দিয়ে ঢেকে নিন। এতে আপনার ব্যাগ ভিজবেও না আবার ভালোও থাকবে।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর