S Jaishankar on Biden

ব্যুরো নিউজ, ৪ মে: বাইডেনের ‘জেনোফোবিক’ মন্তব্যের প্রতিক্রিয়া দিলেন জয় শঙ্কর! ঠিক কি বললেন তিনি?

লোকসভা ভোটে লড়ছেন না পুরীর কংগ্রেস প্রার্থী! কিন্তু কেন?

ভারতের অর্থনীতি দুর্বল হয়ে পড়ছে। এদিকে মার্কিন অর্থনীতি বাড়ছে, কিন্তু ভারত পিছিয়ে পড়ছে। এমনই মন্তব্যে করেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। বাইডেনের এই মন্তব্যেরই প্রতিক্রিয়া দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয় শঙ্কর। রাষ্ট্রপতি বাইডেনের দাবি প্রত্যাখ্যান করে জয়শঙ্কর স্পষ্ট করে দেন, “প্রথমত, আমাদের অর্থনীতি দুর্বল নয়।”

মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন দাবি করেন যে, ভারত-সহ বেশ কয়েকটি দেশ “জেনোফোবিক”। কারণ তারা ভিনদেশীদের স্বাগত জানায় না। এরপরেই বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এই মন্তব্য প্রত্যাখ্যান করে, দ্য ইকোনমিক টাইমসের সাক্ষাৎকারে তিনি বলেন যে, ভারত দরজা সবসময়ই বিভিন্ন সমাজের লোকদের জন্য উন্মুক্ত এবং সকলকে স্বাগত জানায়। 

জয়শঙ্করের বিবৃতি এটা স্পষ্ট যে, ভারত গত কয়েক বছর ধরে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতিতে পরিণত হয়েছে। এর পাশাপাশি গত বছর পঞ্চম বৃহত্তম বিশ্ব অর্থনীতিতে পরিণত হয়েছে। একই সঙে তিনি দাবি করেন, ভারত এই দশকের শেষের আগেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হতে চলেছে৷

2 মে রাষ্ট্রপতি বাইডেন দাবি করে, তাদের দেশের অর্থনীতি যে কারণে বাড়ছে তার একটি বড় কারণ তারা ভিনদেশীদের স্বাগত জানা‍য়। কিন্তু ভারত- সহ চীন, জাপান ও রাশিয়া ভিনদেশীদের স্বাগত জানা‍তে আগ্রহী নয়। যতটা আগ্রহী তাদের দেশ। সেই কারনেই এই দেশগুলি এতটা পিছিয়ে আছে বলে দাবি করেন বাইডেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর