RECIPE

শর্মিলা চন্দ্র, ২৮ মে : এমন কিছু কিছু খাবার যেগুলো হয়তো দৈনন্দিন জীবনে আমরা বার বার গরম করি আর খাই। আর এখন মাইক্রোওভেন হয়ে তো খুব সুবিধাই হয়েছে। কোনও খাবার ঠান্ডা হয়ে গেলে চটজলদি গরম করো আর খাও। কিন্তু ভাবছেন তো হঠাৎ কেন এই কথা বলছি? বলছি তার কারণ কিছু কিছু খাবার আছে যেগুলি বার বার গরম করে খাওয়া স্বাস্থ্যের পক্ষে একেবারে উপকারী নয়। বার বার গরম করলে তার পুষ্টিগুণ যেমন কমে যায় তেমনই তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়। তাহলে দেখে নেওয়া যাক কোন খাবারগুলি বার বার গরম করে খাওয়া একেবারেই উচিত নয়।

আবারও অনস্ক্রিন রোম্যান্স করতে দেখা যাবে আল্লু অর্জুন ও রশ্মিকাকে

বার বার গরম করলে খাবার হতে পারে ‘বিষাক্ত’

চা- চা আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ পানীয় বলা যেতে পারে। অনেক সময় এমন হয় চা বানিয়ে তা নানা কাজের জন্য হয়তো সাথে সাথে খাওয়া হয় না। ফলে চা ঠান্ডা হয়ে যায়। তখন উপায় সেটিকে আবার গরম করে খাওয়া। কিন্তু ভুল করেও চা দ্বিতীয়বার গরম করে খাওয়া উচিত নয়। কারণ চা দ্বিতীয়বার গরম করলে তাতে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। এতে বদহজম ও পাকস্থলীর সমস্যা দেখা দেয়।

আলু- আলুও আমাদের নিত্যদিনের সঙ্গী। বেশির ভাগ সবজিতেই কিন্তু এর ব্যবহার রয়েছে। তবে আলু দিয়ে রান্না করা কোনও খাবার দ্বিতীয়বার গরম করলে তার পুষ্টিগুণ অনেকাংশেই কমে যায়। আবার রান্না করা আলু অনেকক্ষণ রেখে দিলে তাতেও আলুর পুষ্টিগুণ কমে যায়। তাই ফ্রিজে রেখে যে খাবার খাবেন সেই খাবারে আলু দেওয়া থেকে বিরত থাকুন।

ডিম- ডিমও কিন্তু বলতে গেলে আমাদের রোজকার খাদ্য তালিকাতে থাকে। ডিমে যেমন প্রোটিন আছে, তেমনই খেয়াল রাখবেন ডিম কিন্তু অত্যধিক তাপমাত্রায় দ্বিতীয়বার গরম করলে তার পুষ্টি উপাদান সম্পূর্ণরূপে নষ্ট হয়ে যায়। তেমনই টক্সিক হয়ে যায়। যা শরীরের জন্য বিষাক্ত হতে পারে।

মাশরুম- মাশরুম খেতে কিন্তু বেশ সুস্বাদু। এর প্রোটিনের মাত্রাও অনেক। কিন্তু দ্বিতীয়বার গরম করলে মাশরুমের প্রোটিনের কম্পোজিশন ভেঙে যেতে পারে। ফলে এর পু্ষ্টিগুণ নষ্ট হয়ে যায়। যা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

পালংশাক- পালংশাকে প্রচুর পরিমাণ আয়রন থাকে। কিন্তু পালংশাক দ্বিতীয়বার গরম করে খেলে আয়রন অক্সিডাইজড হয়ে যেতে পারে। এতে শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

ভাত- অনেকেরই অভ্যাস থাকে একটু বেশি করে ভাত রান্না করার। যাতে দুপুরে হঠাৎ কোনও অতিথি চলে এলে খেতে দিতে অসুবিধা না হয়। কিন্তু বেশিরভাগ দিনই সেই ভাত বেশি থেকে যায়। আর পড়ে তা গরম করে খাওয়া হয়। কিন্তু মাথায় রাখবেন ভাত দ্বিতীয়বার গরম করলে তাতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। এতে পেটের সমস্যা হতে পারে। ব্যাকটেরিয়ার হতে ডায়রিয়া হওয়ারও সম্ভাবনা থাকে।

তেল- রান্নায় যে তেল একবার ব্যবহার হয়েছে, সম্ভব হলে সেই তেল দ্বিতীয়বার রান্নার কাজে ব্যবহার না করাই ভালো। কারণ রান্না করা তেল দ্বিতীয়বার ব্যবহার করা হলে টক্সিন তৈরি হতে পারে। যা শরীরের জন্য অত্যাধিক ক্ষতিকর। কাজেই শরীর সুস্থ্য রাখতে এই খাবারগুলি দ্বিতীয়বার গরম করে খাওয়া থেকে বিরত থাকুন।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর