recipe
 শর্মিলা চন্দ্র, ১৮ জুন : মাছ তো খান, কিন্ত মাছের ডিম দিয়ে যে সুস্বাদু রেসিপি তৈরি করা যায় সেটা কি জানেন? মাছের ডিমের বড়া কী কখনও ট্রাই করেছেন। এটা খেদে যেমন সুস্বাদু তেমন বানানোও বেশ সহজ। বিকেলের টিফিনের জন্য বানাতে পারেন অথবা গরম ভাতের সঙ্গেও খেতে পারেন। মন্দ লাগবে না। চলুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন মাছের ডিমের বড়া।

গরম গরম ভাতের সঙ্গেও মন্দ লাগবে না

BJP Helpline
উপকরণ- ২০০ থেকে ২৫০ মাছের ডিম, পেঁয়াজ কুচি, লঙ্কার গুঁড়ো, ভাজা জিরের গুড়ো, ধনের গুড়ো, স্বাদ মতো নুন, লঙ্কা কুচি, আদা বাটা, রসুন বাটা, লেবুর রস, ধনেপাতা কুচি।
পদ্ধতি- মাছের ডিমের বড়া বানানোর জন্য প্রথমে মাছের ডিম ভালোভাবে ধুয়ে ডিমের ওপরের পাতলা আবরণটি ফেলে দিন। এরপর ভালোভাবে মেখে নিতে হবে। মাছের ডিম ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে করে ভালোভাবে মেখে মাছের ডিম ও কিছুটা ময়দা দিয়ে আবারও মেখে নিন। বড়ার ডো খুব বেশি পাতলা অথবা শক্ত হলে চলবে না। ডিমের মিশ্রণ হাত দিয়ে ধরে গরম তেলে দেওয়া যাবে এমন শক্ত করতে হবে। এরপর গ্যাসে প্যান বসিয়ে তেল গরম হতে দিন। বড়া যাতে অর্ধেকটা তেলে ডুবে থাকে এমনভাবে মেপে তেল দিন। তেল গরম হলে মিশ্রণটি গোল গোল করে পাকিয়ে নিয়ে গরম তেলে দিন। কিছুক্ষণ পর পর উল্টে দুই পাশেই সমানভাবে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে। এইভাবেই তৈরি হয়ে যাবে মাছের ডিমের বড়া। একটা প্লেটে সাজিয়ে সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।
https://youtu.be/h23RlHmMHN8

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর