ram-mandir-surya-tilak

ব্যুরো নিউজ, ১৭ এপ্রিল: অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন হয়েছে গত ২২ জানুয়ারি। আর তাঁর পর এই প্রথমবার অযোধ্যার রাম মন্দিরে পালন হচ্ছে রাম নবমী। গোটা অযোধ্যায় আজ যেনও উৎসবের আমেজ। ২২ জানুয়ারি রামলালার প্রাণপ্রতিষ্ঠার পর আজই রামলালার প্রথম জন্মদিন পালন হচ্ছে অযোধ্যায় রাম মন্দিরে। রাম লালার জন্মভূমি অযোধ্যায় প্রায় ৫০০ বছর পর ধুমধামের সহিত পালন হচ্ছে রামলালার জন্মদিন।

রাম মন্দিরে প্রথম জন্মদিন রামলালার | রামলালার সূর্যাভিষেক দেখে আবেগপ্রবণ হয়ে কী বললেন মোদী?

তবে রাম মন্দির উদ্বোধনের আগেই জানা গিয়েছিল যে, রাম মন্দিরের গর্ভগৃহে যেখানে রাম লালা রয়েছেন সেখানে একটি বিশেষ ছিদ্র রয়েছে আর সেই ছিদ্র দিয়ে রামলালার জন্মলগ্নেই সূর্য রশ্মি এসে পড়বে রামলালার কপালে। আর প্রতিবছর রাম নবমিতেই এই দৃশ্যে দেখা যাবে।
আর আজ সেই রাম নবমী। গোটা বিশ্ব যে বিরল দৃশ্য দেখার জন্য দীর্ঘ অপেক্ষায় ছিল তাই আজ চাক্ষুষ করল সকলে। আজ দুপুর ১২টার পরেই  সূর্য কিরণ ঠিকরে এসে পড়ে রামলালার কপালে। রামলালার কপালের সূর্য তিলকের আয়তন ৫.৮ সেন্টিমিটার। আর সময় ঠিক তখন দুপুর ১২টা ১ মিনিট। সূর্য কিরণ এসে পড়ে রামলালার কপালের তিলকে। প্রায় তিন থেকে সাড়ে তিন মিনিট রাম মন্দির অন্ধকার করে দেওয়া হয়। তখনই দেখা যায় দীর্ঘ অপেক্ষাকৃত সেই বিরল দৃশ্য।

বিজ্ঞান ও বিশ্বাস যেখানে মিলেমিশে একাকার

তবে এই গোটা বিষয়টির পেছনে আছে ISRO-র বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রম। এই বিশেষ প্রতিফলনটি করার জন্য বিজ্ঞানীরা এক বিশেষ ধরণের লেন্স তৈরি করেছেন। এছাড়াও সূর্যরশ্মি বিচ্ছুরনের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে আয়না। যা মন্দিরের কাঠামোর সঙ্গে লাগানো। সূর্যরশ্মি মন্দিরের গায়ে পড়ার সঙ্গে সঙ্গে আয়না ও লেন্সে তা বারবার প্রতিফলিত হয়ে গর্ভগৃহে রাম লালার কপালের তিলকে এসে পড়েছে। সূর্যের উত্তরায়ণ ও দক্ষিনায়নের কথাটি মাথায় রেখে এমনভাবে এই লেন্স ও আয়নাকে বিশেষ উপায়ে বসানো হয়েছে, যাতে সূর্যের অবস্থান ঋতুবদলের সঙ্গে সঙ্গে বদলালেও সূর্যরশ্মি ঠিক গর্ভগৃহে ঢুকে রামলালার কপালে এসেই পড়বে। আর যা দেখে মনে হয়, ঠিক যেনও সূর্যদেব রামলালার কপালে এঁকে দিলেন মঙ্গল তিলক।

এদিনের এই বিশেষ মুহূর্তে রামলালার আরতি করেন মন্দিরের পুরোহিতরা। একই সঙ্গে কাসরঘণ্টা বাজিয়ে, চামড় দুলিয়ে, শঙ্খ ধনিতে এক মহেন্দ্র ক্ষনের উদযাপন। আর এই বিশেষ মুহূর্তের সাক্ষী থাকল গোটা বিশ্ব।

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর