Rajnath Singh on china
ব্যুরো নিউজ, ১০ এপ্রিল: অরুণাচল প্রদেশকে ঘিরে ভারত-চিন ‘সংঘাত’। অরুণাচল প্রদেশের ৩০ টি জায়গার নাম বদল করে নিজেদের মতো করে নাম রাখে চিন। অরুণাচল প্রদেশের মোট ১১ টি বসবাসের জায়গা, ১২ টি পাহাড়, চারটি নদী, একটি গিরিখাত, একটি জমি ও হ্রদের নাম বদল করেছে চিন। এই বিষয়ে একটি তালিকাও প্রকাশ করে চিনের অসামরিক মন্ত্রক।

নতুন নামের সেই তালিকা প্রকাশ করে সেই সব জায়গা নিজেদের বলে দাবি করেছে চিন। তবে এ ঘটনা আজ নতুন নয়। এর আগে ২০১৭ সালে অরুণাচল প্রদেশের ৬ টি এলাকা, ২০২১ সালে ১৫টি জায়গা ও ২০২৩ আরও ১১ টি জায়গার নাম বদল করে নিজেদের জায়গা বলে দাবি করে চিন। কিন্তু তখনও এই ঘটনায় কড়া বার্তা দেয় ভারত। কিন্তু কোন কিছুতেই কান না দিয়ে ফের একবার ভারতের অরুণাচল প্রদেশের ৩০ টি জায়গার নাম বদলে সেই জায়গাগুলিকে নিজেদের বলে দাবি জানায় চিন।

নাম বলালেই কি ভৌগলিক অবস্থান বদলে যায়?

Advertisement of Hill 2 Ocean

ঈদের খাবারের সঙ্গে জমিয়ে খান বোরহানি! দেখে নিন চটজলদি রেসিপি!

এই পরিস্থিতিতে ফের চিনকে কড়া বার্তা দেয় ভারত। বিষয়ে একটি বিবৃতি দেওয়া হয়েছে বিদেশ মন্ত্রকের তরফে। গত ২৮ মার্চও ভারতের তরফে জানানো হয়, অরুণাচল প্রদেশকে ঘিরে চিনের এই দাবি ভিত্তিহীন। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল ও থাকবে।

সম্প্রতি বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও এ বিষয়ে চিনকে কটাক্ষ করে বলেন, নাম বদলে কোনও জায়গা দখল করা যায় না। আমি যদি আপনার বাড়ির নাম বদল করে নিজের বলে দাবি করি তবে কি সেটা আমার বাড়ি হয়ে যাবে? এই প্রশ্ন তুলে চিনকে ‘আক্রমণ’ করেছেন এস জয়শঙ্কর।

মোদীর ‘মুসলিম লিগ’ বিতর্ক: কমিশনের দারস্ত কংগ্রেস

এবার এই বিষয়ে চিনকে আক্রমণ করলেন  কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। গত মঙ্গলবার নির্বাচনী প্রচারে অরুণাচল প্রদেশে যান রাজনাথ সিং। আর সেখান থেকেই কড়া মন্তব্য করেন তিনি। অরুণাচল প্রদেশের নামসাই থেকে  কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, আমরাও যদি প্রতিবেশী দেশের বিভিন্ন রাজ্যের নাম বদলে দিই, তাহলে কি সেই অঞ্চলগুলি আমাদের দেশের অংশ হয়ে যাবে? এই প্রশ্নই তিনি তোলেন। এর পাশাপাশি তিনি এও বলেন যে, চিন যদি আগামী দিনেও এমন কাজ চালিয়ে যায় তবে, আগামিদিনে ভারত- চিন সম্পর্কের অবনতি হবে। ভারত বরাবর তার সমস্ত প্রতিবেশী দেশগুলির সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে এসেছে। কিন্তু কেউ যদি এর সুযোগ নিয়ে আত্মসম্মানে আঘাত করে, তবে ভারত চুপ করে থাকবে না। তাদের কড়া জবাব দেবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর