potol recipe

শর্মিলা চন্দ্র, ২৮ জুন : গরমকালে বাঙালিদের পাতে পটলটা যেন মাস্ট। গরমের দিনে সবজি এমনি কম থাকে। তাই এই সময় পটলের চাহিদাটাও একটু বেশি থাকে। পটলের অনেক রকম রেসিপি নিশ্চয়ই বানিয়েছেন। কিন্তু আজ আপনাদের সঙ্গে যে রেসিপিটা শেয়ার করব সেটা একবার হলেও বাড়িতে বানিয়ে ফেলুন। রোজ রোজ একঘেয়ে পটলের রান্না খেতে খেতে মুখের স্বাস যদি নষ্ট হয়ে যায় তাহলে পটলের এই রেসিপিটি আপনার একবার হলেও খাওয়া উচিত। এই রান্নাটি করতে খুব একটা ঝামেলা নেই। কিন্তু খেতে হবে অসাধারণ। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন তেল পটল।

বাড়িতেই বানিয়ে ফেলুন মোচা চিংড়ির ভর্তা,গরম ভাতে একবার খেলে মুখে লেগে থাকবে

ভাত, রুটি দুইয়ের সঙ্গেই জাস্ট ফাটাফাটি লাগবে

উপকরণ: পটোল ৪টি, কালো জিরা আধ চা চামচ, কাঁচা লঙ্কা কয়েকটি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, পোস্ত দানা ২ চা চামচ, সাদা সরষে ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লাল লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদমতো, সরষের তেল ৫ টেবিল চামচ।

BJP Helpline

পদ্ধতি- তেল পটোল বানানোর জন্য প্রথমে পটোল খোসা ছাড়িয়ে ধুয়ে ফালি করে নিন। এরপর ছুরির সাহায্যে হালকাভাবে স্ক্র্যাপ করে হলুদ ও নুন মাখিয়ে ১৫ মিনিট রেখে দিন। এরপর ভিজিয়ে রাখা পোস্ত ও সরষে পেস্ট করে নিন। এরপর কড়াইতে তেল গরম করে পটোল সিদ্ধ না হওয়া পর্যন্ত ভেজে তুলে নিন। কড়াইতে আরো ২ চা চামচ তেল গরম করে কাঁচা লঙ্কা, রসুন ও পেঁয়াজ দিয়ে ভাজুন। এরপর লাল লঙ্কা গুঁডো, হলুদ গুঁড়ো দিন। এরপর ১ কাপ গরম জল ও সরষের পেস্ট দিয়ে ঢেকে ৩-৪ মিনিট রান্না করুন। এরপর নামিয়ে গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন। খেতে জাস্ট অসাধারণ লাগবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর