POTATO Recipe

শর্মিলা চন্দ্র, ৫ জুন : আলুর দম তো অনেক রকম ভাবেই খেয়েছেন। কিন্তু এই পদ্ধতিতে যদি আলুর দম বানান তাহলে তার স্বাদ যেমন হবে মুখরোচক তেমনই, আপনার মুখের স্বাদ একেবারে বদলে দেবে। বাড়িতে কোনও অতিথি এলে গরম গরম লুচি বা পরোটার সঙ্গে যদি এই আলুর দম দেন তাহলে তো কথাই নেই। খেয়ে আঙুল চাটতে বাধ্য সেটা বলাই যায়। তাই আর দেরি না করে দেখে নিন কীভাব বাড়িতে খুব সহজেই কম উপকরণ দিয়ে বানিয়ে ফেলতে পারবেন এই দই পোস্তর আলুর দম। এই আলুর দম নিরামিষ, আমিষ দুই ভাবেই কিন্তু বানানো যায়।

মুখের স্বাদ বদলাতে তৈরি করুন চটকানো আলুর তরকারি, গরম গরম লুচি, পরোটার সঙ্গে জাস্ট জমে যাবে

নিরামিষ, আমিষ দুইভাবেই বানাতে পারেন এই পদ

উপকরণ– ৪-৫টি মাঝারি সাইজের আলু, টক দই ১ কাপ, ২ টেবিল চামচ পোস্ত, ৫–৬টা কাঁচা লঙ্কা, পরিমাণ মতো নুন, পরিমাণ মতো চিনি, ২ চা-চামচ ঘি, ৩টে কিউব করে কাটা পেঁয়াজ (নিরামিষ খেতে চাইলে পেঁয়াজ দেবেন না), আধা চা-চামচ আদা, ২ টেবিল চামচ তেল, ১টি এলাচ, ১টি দারুচিনি।

পদ্ধতি: প্রথমে আলুগুলি টুকরো করে কেটে নিতে হবে। এরপর টুকরো করা আলুগুলো সামান্য তেলে ভেজে নিয়ে তুলে রাখতে হবে। এরপর তেলে পেঁয়াজ দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এরপর আদা দিয়ে হালকা ভাজতে হবে। এবার ভাজা আলুগুলো দিয়ে তারপর পোস্ত ও দই দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর পরিমাণমতো গরম জল দিয়ে হালকা আঁচে কিছুক্ষণ ঢাকনা দিয়ে রাখতে হবে। নামানোর আগে ঘি, চিনি, একটি এলাচ, একটি দারুচিনি ও কাঁচা লঙ্কা দিয়ে নামিয়ে নিতে হবে। এবার গরম লুচি, পরোটার সঙ্গে পরিবেশন করতে পারেন।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর