POTATO Recipe

শর্মিলা চন্দ্র, ৩ জুন : আলু ভাজা থেকে শুরু করে আলু পোস্ত, আলুর দম, আলুর তরকারি, আলু দিয়ে কতই না ভিন্ন স্বাদের রেসিপি। সঙ্গে বাঙালিদের রান্না যেন আলু ছাড়া ভাবাই যায় না। তবে একঘেঁয়ে আলুর তরকারি খেতে খেতে যদি বোর হয়ে যান তবে মুখের স্বাদ বদলাতে আলুর তরকারিতে আনতে পারেন একটু নতুনত্বের ছোঁয়া। তারজন্য চটজলদি বানিয়ে ফেলুন চটকানো আলুর তরকারি।

গরম ভাতে দই সজনে, জাস্ট জমে যাবে

গরম গরম লুচি, পরোটার সঙ্গে জাস্ট জমে যাবে

উপকরণ- পরিমাণ মতো আলু, তেল, গোটা জিরে, ধনে, শুকনো লঙ্কা, পাঁচ ফোড়ন, তেজপাতা, হিং, পরিমাণ মতো নুন, পরিমাণ মতো চিনি, লঙ্কার গুঁড়ো, কসৌরি মেথি, গরম।

পদ্ধতি- চটকানো আলুর তরকারি তৈরি করার জন্য প্রথমে খোসা সমেত আলু সিদ্ধ করে নিন। এরপর সেই সিদ্ধ করা আলু থেকে কয়েকটি আলু টুকরো করে কেটে নিন। বাকি আলু স্ম্যাশ করে নিন। এরপর একটি তাওয়া বা ফ্রাইং প্যানে মশলা তৈরি করে নিন। গোটা জিরে, শুকনো লঙ্কা, সামান্য পাঁচফোড়ন শুকনো তাওয়ায় ভেজে নিন। এরপর নামিয়ে ঠান্ডা হলে গুড়ো করে নিন। এবার গ্যাসে কড়াইয়ে বসিয়ে তেল গরম হতে দিন। তেল গরম হলে একটি তেজপাতা, সামান্য হিং ও দুটো শুকনে লঙ্কা দিন। এরপর আলুগুলো দিয়ে একটু নেড়ে নিন। এরপর ভেজে গুঁড়িয়ে রাখার মশলা কিছুটা দিয়ে দিন। এরপর একে একে স্বাদ মতো নুন, চিনি ও কাশ্মীরি চিলি পাউডার দিন।

আলুর সঙ্গে মশলা মিশে গেলে গরম জল দিন। ঝোল একটু টেনে গেলে কসৌরি মেথি ও ভাজা মশলা বাকিটা দিয়ে দিন। মশলাগুলো দিয়ে ভালো করে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর ঝোল পুরো শুকিয়ে এলে নামিয়ে নিন। গরম গরম লুচি, পরোটার সঙ্গে পরিবেশন করুন।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর