Police Verification, Online System

ব্যুরো নিউজ,১৯ জুলাই: সরকারের চাকরির ক্ষেত্রে তো বটেই, বেসরকারি যে কোনো সংস্থায় নিয়োগের সময়ে নিয়োগকারী চাকরিপ্রার্থীর অপরাধের কোনো কেস হিস্ট্রি বা পূর্ব ইতিহাস রয়েছে কিনা, তার বিস্তারিত জানার জন্য এই তথ্য সংগ্রহ করে নেন। আর নিয়ম অনুযায়ী, প্রতিটি জায়গায় চাকরির ক্ষেত্রেই এই পিসিসি বা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট জমা দিতে হয়। আর পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নেওয়ার জন্য এতদিন স্থানীয় পুলিশ থানা বা কমিশনারেট থেকে আবেদন করে জোগাড় করতে হতো। তবে পরবর্তীতে কলকাতা পুলিশ এবং বিধাননগর পুলিশ কমিশনারেট এলাকায় অনলাইনে পিসিসির জন্য আবেদন করা যেত।যদিও জেলায় এই সুবিধা তখনও পর্যন্ত দেওয়া হয় নি।

নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ছে বিধানসভা, খরচ কয়েক লক্ষ টাকা, আচমকা কারণটা কি?

কীভাবে ঘরে বসে PCC-র জন্য আবেদন করবেন?

রাজ্যের অন্য যেকোনো জেলায় চাকরিতে নিয়োগের সময় প্রয়োজনীয় পিসিসি সার্টিফিকেট নেওয়ার জন্য কমিশনারেট, জেলা পুলিশ বা থানায় আবেদন করাটাই দস্তুর ছিল। ফলে যেকোনো চাকরিপ্রার্থীকেই তার জন্য সরাসরি জেলা পুলিশ বা কমিশনারেট অফিসে এসে সেই আবেদন করে শংসাপত্র সংগ্রহের জন্য সম্পূর্ণ পদ্ধতি সম্পন্ন করতে হতো। তবে এবার তাদের জন্য সুখবর। আর কোনো জায়গায় অফলাইনে ছুটোছুটি করে এই পি সি সি সার্টিফিকেটের জন্য আবেদন করতে যেতে হবে না।

নাবালিকা বিয়ে বন্ধ করতে মুসলিম আইন বাতিল বিজেপি সরকারের, পাশ হলো মন্ত্রীসভায়

এখন সমস্ত কাজ অনলাইন ভিত্তিক হয়ে গিয়েছে, ডিজিটাল মাধ্যমে সমস্ত কিছু প্রায় চলে এসেছে, মানুষের হাতের ফোন দিয়ে সমস্ত কাজে এক নিমেষের মধ্যে করে ফেলা সম্ভব হয়, তখন PCCর মত গুরুত্বপূর্ণ সার্টিফিকেটের ক্ষেত্রে তা অন্যান্য জেলার চাকরিপ্রার্থীরা সেই সুবিধা পাবেন না কেন? আর তাই এবার রাজ্যের যে কোনো জেলায় চাকরি প্রার্থীরা খুব সহজেই অনলাইনে PCC সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবেন। আর তার জন্য একটি অ্যাপ ব্যবহার করে এই আবেদন করা যাবে। তাছাড়াও আপনি যে পুলিশ কমিশনারেটের অধীনের বাসিন্দা অথবা যে জেলা পুলিশ এলাকার বাসিন্দা, তার নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে এই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন। আর নির্দিষ্ট অ্যাপটি তৈরি করেছে রাজ্য পুলিশের সিআইডি এবং তথ্যপ্রযুক্তি দপ্তর। এই সুবিধা সারা রাজ্যে সমস্ত জেলাতেই চালু হয়েছে।আর নিয়োগকারী সংস্থাকে পুলিশ ভেরিফিকেশন শংসাপত্র দেওয়ার জন্য ছুটোছুটি করতে হবে না।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর