india pakistan

ব্যুরো নিউজ, ২৯ মে : পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিস্ফোরক মন্তব্যকে কেন্দ্র করে শুরু হয়েছে জোর চর্চা। তবে নওয়াজ শরিফ যা বলেছেন তাকে সম্ভবত স্বীকারোক্তি বললেও ভুল হবে না। কার্গিল যুদ্ধ বেঁধেছিল পাকিস্তানের জন্যই! এবার সেকথা স্বীকার করলেন পাক প্রধানমন্ত্রী। যদিও দায় চাপিয়েছেন তৎকালীন পাক সেনাপ্রধান পারভেজ মুশারফের ওপর।

বাংলাদেশ ভেঙে একটি খ্রিস্টান রাষ্ট্র গঠনের চক্রান্ত! অভিযোগ তুলে সরব হাসিনা

‘কার্গিল যুদ্ধ পাকিস্তানের জন্যই বেঁধেছিল’

সালটা ১৯৯৮-এর ২৮ মে। পাকিস্তান পাঁচটি বোমা বিস্ফোরণ ঘটিয়েছিল। এরপর ১৯৯৯-এর ২১ ফেব্রুয়ারি ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী পাকিস্তানে যান। সেখানে গিয়ে পাকিস্তানের সঙ্গে একটি ঘোষণাপত্র স্বাক্ষর করেন অটলবিহারী বাজপেয়ী। এই ঘোষণাপত্রের মূল বিষয় ছিল দুদেশের মধ্যে শান্তি ও নিরাপত্তা যাতে বজায় থাকে সেবিষয়টি দেখা। পাশাপাশি দুদেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা বৃদ্ধি সহ একাধিক বিষয় উল্লেখ করা ছিল। কিন্তু ঘোষণাপত্রের ঠিক উল্টো কাজ করেছিল ইসলামাবাদ। এই চুক্তিপত্র স্বাক্ষর হওয়ার কয়েক মাসের মধ্যেই লাদাখের কার্গিলে অনুপ্রবেশ করতে শুরু করে জেহাদিরা। আর এই বিষয়টি জানাজানি হতেই দু’দেশেরে সঙ্গে সংঘাত বাঁধে। যদিও শেষপর্যন্ত ইসলামাবাদ আত্মসমর্পণ করতে বাধ্য হয়। আর এবার এই বিষয়টি নিয়েই চাঞ্চল্যকর মন্তব্য শোনা গেল পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মুখে।

BJP Helpline

এক দলীয় বৈঠকে এই প্রসঙ্গে পাক প্রধানমন্ত্রীকে বলতে শোনা যায়,  ‘১৯৯৮ এর ২৮ ফেব্রুয়ারি আমরা পাঁচটি পারমাণবিক বোমা পরীক্ষা করেছিলাম। এর পর বাজপেয়ীজি আমাদের এখানে এসে একটি চুক্তি স্বাক্ষর করে। আমরা চুক্তি লঙ্ঘন করেছি। এটা আমাদের দোষ ছিল।’ এই স্বীকরোক্তি শোনা যায় পাক প্রধানমন্ত্রীর মুখে। যদিও অনুপ্রেশের বিষয়ে তৎকালীন সেনাপ্রধান পারভেজ মুশারফের উপর দোষ চাপিয়ে প্রাক প্রধানমন্ত্রী জানান, তাঁর নির্দেশেরই ভারতে জেহাদিরা অনুপ্রবেশ করেছিল। পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের এই স্বীকারোক্তির ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই তোলপাড় পড়ে গিয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর