pinyaj ki cari

ব্যুরো নিউজ, ,১৫ এপ্রিল: রাজস্থানী ‘পিঁয়াজ কি কারি’ হল একটি দই অথবা তেঁতুল দিয়ে পেঁয়াজ কারি যা সাধারণত রাজস্থানী পরিবারে তৈরি হয়। গরমে তাপপ্রবাহ অর্থাৎ লু থেকে রক্ষা পেতে এই রেসিপিটি খুবই উপকারী। এই রেসিপিটি আপনি রুটি, পরোটা বা জিরা রাইস এর সাথে এক টুকরো ঘি দিয়ে পরিবেশন করতে পারবেন। খেতেও হবে দারুণ স্বাদের। কীভাবে বানাবেন এই রেসিপি? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

পয়লা বৈশাখের দিন বাড়িতেই বানিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভালো স্বাদের লাড্ডু! কীভাবে বানাবেন?

কী কী উপকরণ লাগবে এই রেসিপি তৈরিতে?

উপকরণ
7-8 টি ছোট ছোট গোটা পিঁয়াজ
1 কাপ দই / দুটি লম্বা তেঁতুল
1/2 চা চামচ হলুদ গুঁড়ো
১ চা চামচ লাল মরিচের গুঁড়া
১ কাপ জল
1 টেবিল চামচ আদা
1 চা চামচ সরিষা দানা
1/2 চা চামচ মেথি
1 চিমটি হিং
1 টেবিল চামচ ঘি
ধনেপাতা কুচি

কীভাবে বানাবেন ‘পিয়াজ কি কারি’?

রাজস্থানী পেয়াজ কি কারি রেসিপি তৈরি করতে, প্রথমে একটি বড় বাটি নিন। তারপর একে একে দই, হলুদ গুঁড়া এবং লাল মরিচের গুঁড়া যোগ করুন এবং এটিকে ভালো করে মিশিয়ে নিন। এরপর অল্প জল দিয়ে মিশিয়ে ভালো করে ফেটিয়ে রেখে দিন। দইয়ের বদলে তেঁতুলও ব্যবহার করতে পারেন।

এরপর মাঝারি আঁচে একটি ভারী তলার প্যানে ঘি গরম করুন, সরিষার বীজ, মেথি , এক চিমটি হিং, গোল করে ছাড়ানো পেঁয়াজ ভেজে নিন। পেঁয়াজগুলি অল্প নরম হয়ে গেলে, আপনি দইয়ের সংমিশ্রণটি প্যানে ঢেলে দিন। তারপর আঁচ কমিয়ে স্বাদমতো নুন দিয়ে ঢাকা দিয়ে কষাতে থাকুন। আপনি যত বেশি সময় নিয়ে কষাবেন, তত এটি সুস্বাদু হবে। কষানো হয়ে এলে ঢাকনা খুলে কিছুক্ষণ নাড়িয়ে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘পিয়াজ কি কারি।’

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর