Perfect Make Up Look

শর্মিলা চন্দ্র , ১৭ মে: মেকআপ করতে ভালোবাসেন না এমন মেয়ে পাওয়া বোধহয় দুষ্কর। অফিস কিংবা পার্টি, মেকআপ ছাড়া কি যাওয়া সম্ভব? আর শুধু মেকআপ করলেই তো চলে না, পারফেক্ট লুক পেতে প্রয়োজন পারফেক্ট মেকআপ। অনেকে ভাবেন পারপেক্ট মেকআপ লুক কীভাবে পাওয়া সম্ভব। আবার অনেকের মেকআপ লুকের জন্য কিছু ভুল ধারণাও থাকে। আজকে আপনাদের সঙ্গে পারফেক্ট মেকআপ লুক পাওয়ার কিছু বিশেষ টিপস শেয়ার করব-

চুলের যত্নে পেঁয়াজ না রসুন কোনটা বেশি উপকারী?

মেকআপ সঠিক করতে দূর করুন কিছু ভুল ধারণা

১) সানস্ক্রিন ব্যবহার মাস্ট
অনেকে ভাবেন যে মেকআপ প্রোডাক্টস ব্যবহার করছেন তাতে যদি এসপিএফ থাকে তাহলে দিনের বেলায় বেড়লে হয়তো সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন নেই। কিন্তু এটি একদম ভুল ধারণা। অনেকেই মনে করেন, যদি ফাউন্ডেশন, কনসিলার অথবা পাউডারে এসপিএফ অ্যাড করা থাকে, তাহলে আর আলাদা করে সানস্ক্রিন অ্যাপ্লাই করতে হয় না! কারণ দিনের বেলায় সূর্যের ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন মাখা জরুরি। কারণ মেকআপ প্রোডাক্টসগুলিতে যে এসপিএফ থাকে তা আপনার ত্বককে পুরোপুরি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে প্রোটেকশন দিতে পারে না।

২) মেকআপে ময়েশ্চারাইজার ও প্রাইমার
অনেকে মনে করেন ময়শ্চারাইজার ও প্রাইমারের কাজ হয়তো সমান। দুটোর মধ্যে সেরকম কোনও পার্থক্য নেই। কিন্তু আপনার বেইজ মেকআপ সঠিক করতে এই দুটি প্রোডাক্ট কিন্তু সমানভাবে জরুরি। কারণ মেকআপের সময় এই দুটির কাজ কিন্তু আলাদা আলাদা। তাই কখনও ভাবেন না এই দুটি প্রোডাক্টের কাজ সমান। কারণ ময়েশ্চারাইজার আমাদের ত্বক অনেকক্ষণ হাইড্রেটেড রাখে। ফলে মেকআপ লং লাস্টিং হয়। অন্যদিকে প্রাইমার ব্যবহার করলে আমাদের ত্বকে যে পোর থাকে সেগুলি কম বোঝা যায়। ছোট ছোট রিংকেলগুলিও ঢেকে যায়। এর সঙ্গে ত্বকের অতিরিক্ত তেলও নিয়ন্ত্রণে রাখে।

৩) সঠিক ভাবে মাশকারা ব্যবহার
মেকআপের সময় চোখে মাশকারা না দিলে যেন চোখের মেকআপ অসম্পূর্ণ থেকে যায়। তবে অনেকেই মাশকারা ব্যবহারের সময় স্পুলি দিয়ে মাশকারা বোতলের মধ্যে কয়েকবার পাম্প করেন। কারণ এতে ভেতর থেকে সহজেই মাশকারা বের হয়ে আসে। কিন্তু অনেকেই হয়তো জানেন না এই পদ্ধতিতে পাম্প করে মাশকারা বের করতে গেলে বোতলে হাওয়া ঢুকে যায়। ফলে খুব তাড়াতাড়ি মাশকারা শুকিয়ে যায়। সেই সঙ্গে ব্যাকটেরিয়ার সংক্রমণে ফলে ইরিটেশনও হতে পারে।
৪) প্রোডাক্টের এক্সপায়ারি ডেইট খেয়াল করুন

অনেকেই মেকআপ প্রোডাক্ট কিনে দিনের পর দিন তা ব্যবহার করতে থাকেন। অনেকে ভাবেন মেকআপ প্রোডাক্টসের হয়তো এক্সপায়ারি ডেইট থাকে না। বিশেষ করে আইশ্যাডো, ফাউন্ডেশনের ক্ষেত্রে এই ভ্রান্তি হয়। তাই কোনও প্রোডাক্টই দীর্ঘদিন ব্যবহার করা উচিত নয়। এতে ইরিটেশন, অ্যালার্জি হওয়ার সম্ভাবনা থাকে। প্রোডাক্ট কেনার সময় ভালো করে এক্সপায়ারি ডেইট দেখুন।

৫) সঠিক ফাউন্ডেশন নির্বাচন
ফাউন্ডেশন কেনার সময় স্কিন টোনের সঙ্গে ম্যাচ করে কিনুন। অনেকে গলার স্কিনটোনের সঙ্গে ম্যাচ করে ফাউন্ডেশন কেনেন। কিন্তু অনেকেরই ফেইস আর গলার স্কিনটোন এক হয় না। তাই ন্যাচারাল লাইটে সরাসরি ফেইসের টোনের সঙ্গে ম্যাচ করে ফাউন্ডেশন কেনা জরুরি।

৬) মেকআপের সময় পাউডার অ্যাপ্লাই
মেকআপ করার সময় ফেইসে ফাউন্ডেশন বা কনসিলারের মতো ক্রিম বেইজড প্রোডাক্টগুলো সেট করার জন্য লুজ পাউডার বা কমপ্যাক্ট পাউডার ব্যবহার করা হয়। তবে অনেকে মনে করেন যদি স্কিন ড্রাই হয়, তাহলে মেকআপের সময় পাউডার হয়তো না দিলেও চলবে। কারণ তাতে হয়তো ত্বক আরো বেশি ড্রাই হয়ে যেতে পারে। কিন্তু আপনার স্কিন টাইপ ড্রাই, অয়েলি বা কম্বিনেশন যাই হোক না কেন মেকআপ প্রোডাক্ট সেট করতে পাউডার দেওয়া কিন্তু জরুরি।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর