photo

ব্যুরো নিউজ,৯ সেপ্টেম্বর:২৩ বছর বয়সী নবদীপ সিংহ এখন গোটা ক্রীড়া মহলে আলোচনার কেন্দ্রবিন্দুতে । শনিবার প্যারিসে অনুষ্ঠিত প্যারালিম্পিক্সে ছেলেদের জ্যাভলিন ফাইনালে ভারতের নবদীপ সিংহ জিতেছেন  সোনার পদক ।তাঁর উচ্চতা মাত্র ৪ ফিট ৪ ইঞ্চি, কিন্তু এই সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও তিনি তাঁর অসাধারণ কৃতিত্বের মাধ্যমে বিশ্বকে চমকে দিয়েছেন।

রাত ১ টায় একা দাড়িয়ে অনন্য প্রতিবাদের নজির গড়লেন এক মহিলা

নবদীপ সিংহের কন্ঠে  অভিমান

সোনার পদক জেতার পরও নবদীপ সিংহের কন্ঠে  অভিমান লক্ষ্য করা গেছে। তিনি জানিয়েছেন, “খর্বকায়” বলে প্রচুর বিদ্রুপ তাকে সহ্য করতে হয়েছে । তবে,  সোনার পদক জিতে তিনি দেশকে গর্বিত করেছেন । নবদীপের যাত্রা শুরু হয়েছিল কুস্তি দিয়ে, কিন্তু পরে তাঁর আগ্রহ পরিবর্তিত হয়ে জ্যাভলিন এবং অলিম্পিক্সের দিকে চলে আসে। তার এই গতি পরিবর্তনের পিছনে বড় ভূমিকা ছিল বিশ্ববরেণ্য ভারতিয় জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়ার। নীরজ চোপড়ার খেলা দেখে নবদীপ কুস্তি ছেড়ে দিয়ে জ্যাভলিনে মনোনিবেশ করার সিদ্ধান্ত নেন। এই পরিবর্তনের পর তিনি প্যারালিম্পিক্সে তার প্রতিভার প্রমাণ দিয়েছেন ও আন্তর্জাতিক অঙ্গনে ভারতকে সম্মানিত করেছেন।

এই অসুখের রোগীদের জন্য ভাল নয় বেশি আদা খাওয়া, কেন জানেন কি

নবদীপ সিংহের মন্ত্রণা ছিল যে সমাজকে শিক্ষা দেওয়া দরকার যে বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও মানুষ উচ্চতা ও সীমাবদ্ধতার বাইরেও বড় কিছু অর্জন করতে পারে। তাঁর মতে, সমাজের কিছু মানুষ যে ধরনের বিদ্রুপের শিকার হয়, তা তাদের আত্মমর্যাদা এবং ক্ষমতা নষ্ট করতে পারে না। নবদীপ সিংহ প্রমাণ করেছেন যে, প্রতিকূলতার মুখে দাঁড়িয়ে থেকেও একজন ব্যক্তি দেশকে গর্বিত করতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর