Papua New Guinea incident

ব্যুরো নিউজ, ২৮ মে: মধ্যরাতে বিপর্যয় ঘটে গেল পাপুয়া নিউ গিনিতে। গত শুক্রবার রাতে ধসে পড়ে আস্ত একটা পাহাড়। আর তাতেই চাপা পড়ে যায় গোটা একটা গ্রাম।

ভারতীয় হজযাত্রীদের জন্যই সৌদিতে এই বিশেষ ব্যবস্থা 

পাপুয়া নিউ গিনির রাজধানী পোর্ট মোরেসবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার দূরে এনগা প্রদেশের কাওকালাম নামে একটি গ্রামে ঘটে এই বিপর্যয়। তখন রাত প্রায় ৩ টে। হঠাৎই বিকট শব্দ। আর তাতেই সব শেষ। আস্ত একটা পাহাড় ধসে পড়ায় গোটা গ্রাম যেনও আজ কবরস্থানে পরিণত হয়েছে। যে দিকেই খোঁড়া হচ্ছে সেদিক থেকেই উঠে আসছে একের পর এক দেহ।

ঘন জঙ্গল ও পাহাড়ে ঢাকা এই দ্বীপে নানা উপজাতির বসবাস। সেরকমই একটা গ্রাম কাওকালাম। যা কয়েক মুহূর্তেই চলে গেল ধসের তলায়। আর তাতেই প্রাণ হারিয়েছে হাজার হাজার মানুষ।

BJP Helpline

তবে তিনটে দিন কেটে গেলেও এখনও চলছে উদ্ধার কাজ। প্রথমে রাষ্ট্রপুঞ্জের অনুমান ছিল, মৃতের সংখ্যা হতে পারে ৬৭০-এর মতো। তবে,  পাপুয়া নিউ গিনি-র সরকার প্রকৃত সংখ্য়াটা জানাতেই হার হিম হয়ে ওঠার জোগাড়। সে দেশের সরকার জানিয়েছে, ২ হাজারেরও বেশি মানুষ এই ধসের কারণে চাপা পড়ে মৃত্যু হয়েছে। তবে এখনও নিখোঁজ অসংখ্য।

রবিবার কপ্টারে করে আকাশপথে ঘটনাস্থল পরিদর্শন করেন মানা এবং পাপুয়া নিউ গিনির প্রতিরক্ষা মন্ত্রী বিলি জোসেফ। তারপরই আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক সমর্থন প্রার্থনা করে পাপুয়া নিউ গিনি সরকার।

 https://youtu.be/YIT2_JlnvCQ

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর