রোজ রোজ চিকেনের লাল ঝোল খেয়ে বিরক্ত হয়ে যাচ্ছেন? এবার খেয়ে দেখুন পেপার চিকেন!

রুটি, পরোটা বা ভাতের সঙ্গে পরিবেশন করুন গরম গরম পেপার চিকেন

ব্যুরো নিউজ, ১৭ মার্চ, পুস্পিতা বড়াল: সপ্তাহে সাতটি দিন। তার মধ্যে দেখা গেলো দিনের মধ্যে প্রায় চার দিনই চিকেনের উপর ভরসা রাখতে হয়। বিশেষত বাড়ির নবীন সদস্যদের জন্য চিকেন রাখতেই হয়। আবার অনেক সময় বাড়িতে চিকেন না হলে খোঁজ পড়ে বাইরের খাবারের। কিন্তু স্বাস্থ্যের জন্য মোটেই উপযুক্ত নয় রোজ-রোজ বাইরের খাবার খাবার।

হস্টেলে নমাজ পড়ার সময় ঘটল বিপত্তি! বিদেশি পড়ুয়াদের উপরে হামলা চালাল দুষ্কৃতীরা

খরিফ শস্যের ফলন কি কমবে?

আবারও রোজ লাল পাতলা ঝোল বা চিকেন কষাও ভাল লাগে না। তবে, আপনি কম সময়েই সহজে রাঁধতে পারেন পেপার চিকেন। তাও আবার পুরো বাঙালি স্টাইলে। এই পদ রুটি বা ভাতের সঙ্গে একেবারে জমে যাবে। আর যেহেতু বাঙালি স্টাইলেই বানাবেন, তাই খুব বেশি ঝামেলাও নেই। চলুন দেখে নেওয়া যাক, বাঙালি স্টাইলে কীভাবে পেপার চিকেন তৈরি করা যায়।

কী কী উপকরণ লাগবে:

১ কেজি চিকেন, ১/২ চামচ ধনে গুঁড়ো, এক মুঠো কাজুবাদাম, ২ চামচ গোটা গোলমরিচ, ২ চামচ গোলমরিচের গুঁড়ো, ২ চামচ সর্ষের তেল, ১/৪ কাপ দই, ২টো বড় পেঁয়াজ, ১ চামচ আদা ও রসুন বাটা, ২টে শুকনো লঙ্কা, স্বাদমতো নুন এবং পরিমাণ মত জল।

কীভাবে বাঙালি স্টাইলে পেপার চিকেন তৈরি করবেন?

চিকেনটা দই ও আদা-রসুন দিয়ে ম্যারিনেট করে রাখুন ২-৩ ঘণ্টা। ম্যারিনেট করা মাংস ফ্রিজে রাখতে পারেন। হাতে সময় কম থাকলে ১৫-৩০ মিনিটের জন্যও চিকেন ম্যারিনেট করে রাখতে পারেন। এরপর কাজুবাদাম কিছুক্ষণের জন্য জলে ভিজিয়ে রাখুন। তারপর সেগুলো মিক্সিতে দিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার গ্যাসে কড়াই গরম বসান। সর্ষের তেল গরম করুন। এবার এতে শুকনো লঙ্কা ও গোটা গোলমরিচ ফোড়ন দিন। এরপর এতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। ২-৩ মিনিট ভাজুন কিংবা পেঁয়াজের রং বদলানো পর্যন্ত ভাজতে থাকুন।

পেঁয়াজ ভাজা হয়ে এলে এবার এতে ম্যারিনেট করা রাখা মাংসটা দিয়ে দিন। এবার এতে ধনে গুঁড়ো ও স্বাদমতো নুন মিশিয়ে দিন। আঁচ কমিয়ে রেখে রান্না করুন। মাংস একটু সেদ্ধ হয়ে এলে এবার এতে কাজু বাটা ও গোলমরিচের গুঁড়ো মিশিয়ে দিন। মাংসটা ভাল করে কষতে থাকুন। এরপর এতে অল্প পরিমাণ গরম জল মিশিয়ে দিন। এবার মাংসটা ঢাকা দিয়ে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে গেলে এবং গ্রেভি ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। ব্যস রুটি, পরোটা বা ভাতের সঙ্গে পরিবেশন করুন গরম গরম পেপার চিকেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর