OFFBEAT TRAVEL

লাবনী চৌধুরী, ৯ জুন: শহরের ব্যবস্ততাকে ফেলে রেখে হাতে দু- তিনতে দিনের ছুটি নিয়ে বেড়িয়ে পড়ুন এই ছোট্ট নির্জন পাহাড়ি গ্রাম কাফেরগাঁও- এর উদ্দেশ্যে।

তীর্থযাত্রীদের জন্য সুবর্ণ সুযোগ দিচ্ছে আইআরসিটিসি

কালিম্পং থেকে এই  গ্রামটির দূরত্ব প্রায় তিরিশ কিলোমিটার। লোলেগাঁও থেকে খুব কাছে। এনজিপি স্টেশন থেকে কাফেরগাঁও- এর দূরত্ব প্রায় ১২৫ কিলোমিটার। কাফেরগাঁও তে আসার জন্য নিউ জলপাইগুড়ি স্টেশন, বাগডোগরা বা তেনজিং নরগে বাসস্ট্যান্ডের সামনে থেকে শেয়ার গাড়ি পেয়ে যাবেন। নয়তো নিজেদের গাড়ি বুক করে একেবারে ঝঞ্ঝাট ফ্রি ভাবে চলে আসতে পারেন কাফেরগাঁও।

এখানে কাটানো দুটো দিন কোনও স্বপ্ন রাজ্যের থেকে কম নয়। নির্জন এই গ্রামে এই বর্ষার দিনে আকাশে মেঘ বৃষ্টির খেলা দেখতে দেখতে কাটিয়ে দিতে পারেন একটা গোটা বেলা। পায়ে হেটে ঘুরে দেখতে পেরেন গোটা গ্রামটা। এখানকার মানুষের আতিথীয়তা মন মুগ্ধ করার মত। সকালের চা, জলখাবার থেকে সন্ধ্যের কফি- স্ন্যাক্স ও রাতের ডিনার সবেতেই আছে বাড়ির ছোঁয়া।

একেবারে ঘরোয়া খাবার, এমনকি হোমস্টে গুলোতেও খুব বেশি জাকজমকতা নেই। তবে প্রতিটি হোমস্টেই নিজের মত করে সুন্দর। কারোর কলে ফুটেছে রডোডেনড্রন কারোর বা পাহাড়ি ফুল দাঁতরাঙা। কেউ নীলাম্বরী তো কেউ আবার কাদম্বিনী। এই হোমস্টের বারান্দা থেকে নিল আকাশে মেঘের খেলা দেখতে দেখতে গোটা বেলা কখন পেড়িয়ে যাবে বুঝতেই পারবেন না।

হাতে সময় থাকলে এক বেলার সাইডসিং-এ এখান থেকেই গাড়ি নিয়ে লাভা রিশপ ঝাণ্ডিদারা এমনকি চারখোলও ঘুরে আসতে পারেন।

এখানে হোমস্টেতে (থাকা খাওয়া নিয়ে) খরচ পড়বে জনপ্রতি ১২০০ থেকে ১৫০০ টাকা।

নিউজলপাইগুড়ি থেকে গাড়ি খরচ (শেয়ারে) ৫০০ টাকা জনপ্রতি। গাড়ি বুক করে আসতে চাইলে সেক্ষেত্রে ৪ হাজার টাকা (সিজেন ও অফ সিজনে মূল্যের হেরফের হতে পারে)

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর