Finally, CCTV was installed in Sandeshkhali

ব্যুরো নিউজ, ২১ ফেব্রুয়ারি: বেশ কিছুদিন ধরেই উত্তপ্ত সন্দেশখালি। সন্দেশখালির বেতাজ বাদশা শেখ শাহজাহান ও তার অনুগামীদের বিরুদ্ধে সেখানকার মানুষের ওই এলাকার মহিলাদের শ্লীলতাহানি ও তাঁদের কাছ থেকে বলপূর্বক তাঁদের চাষের জমি কেড়ে নেওয়া ছাড়াও একাধিক অভিযোগ ছিল। তাই এলাকাবাসী দাবি করে যত তাড়াতাড়ি সম্ভব শেখ শাহজাহান ও তার অনুগামীদের গ্রেফতার করা হোক।

সন্দেশখালি: ‘শাহজাহানের ফাঁসি চাই’

এরপর ঘটে গিয়েছে একের পর এক ঘটনা। ঘটনার পরিস্থিতি খতিয়ে দেখতে গত বৃহস্পতিবার অর্থাৎ ১৫ ফেব্রুয়ারি সেখানে গিয়েছিলেন জাতীয় তফসিলি কমিশনের প্রতিনিধি দল। সেখানে পৌঁছে তাঁদের অনেক বাঁধা বিপত্তির সম্মুখীন হতে হয়েছিলো। তাঁরা সন্দেশখালি থেকে ফিরে বাংলায় রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করেছিলো। ১৯ ফেব্রুয়ারি জাতীয় মহিলা কমিশনের চেয়ার পার্সন রেখা শর্মা সন্দেশখালি গিয়ে কথা বলেন সেখানকার মহিলাদের সাথে। তিনি জানান, দিনের পর দিন মহিলারা নির্যাতিত হয়েছেন। সেখান থেকে মোট ১৮টা অভিযোগ পেয়েছি। দু’জন ধর্ষণের অভিযোগও জানিয়েছে। পুলিশের উপর সন্দেশখালির মানুষের আস্থা নেই। আমাকে ধরে গ্রামের মহিলারা কাঁদছেন। সন্দেশখালিতে রাষ্ট্রপতি শাসন ছাড়া কোনও উপায় নেই।

sandeshkhali incident

আর এবার সন্দেশখালি নিয়ে রিপোর্ট তলব করলো জাতীয় আদিবাসী কমিশন। আজ তলব করা হয়েছে সেই রিপোর্ট। জানা গিয়েছে, জাতীয় আদিবাসী কমিশনের তরফ থেকে একটি চিঠি দেওয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিকা ও রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে। এই মর্মেই রাজ্যের মুখ্যসচিব ও ডিজিপি রাজীবের কাছ থেকে আদিবাসীদের জাতীয় কমিশন সন্দেশখালির ঘটনা নিয়ে একটি বিশদ রিপোর্ট চেয়েছে। চিঠিতে জানানো হয়েছে, সন্দেশখালিতে বসবাসকারী এক আদিবাসী মহিলা ও এক আইনজীবীর থেকে অভিযোগ পেয়েই তাঁরা সন্দেশখালির বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখতে সন্দেশখালি যাবেন। তাঁদের সাথে তাঁদের একটি প্রতিনিধি দলও যাবে।

Advertisement of Hill 2 Ocean

সেই চিঠিতে তাঁরা আরও জানিয়েছেন, তিন দিনের মধ্যে ওই রিপোর্ট তাঁরা যদি হাতে না পান তবে রাজীব ও গোপালিকাকে সশরীরে দিল্লিতে কমিশনের কাছে হাজিরা দেওয়ার জন্য ডেকে পাঠানোও হতে পারে। চিঠিকে আদিবাসী কমিশনের তরফে উপ অধিকর্তা আর কে দুবে জানিয়েছেন, সন্দেশখালিতে যে অভিযোগ উঠেছে, সেই অভিযোগের ভিত্তিতে কী কী পদক্ষেপ করেছে সরকার ও পুলিশ তা জানাতে হবে কমিশনকে। ইভিএম নিউজ

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর