Nails Care
 শর্মিলা চন্দ্র, ৯ মে: সুন্দর নখ সকলেরই কাম্য। কিন্তু নখ ভেঙে গেলে বা সঠিক ভাবে তার বৃদ্ধি না ঘটলে হাতে-পায়ের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। তবে নখ সুন্দর ও উজ্বল দেখাতে চাইলে কিন্তু নখের সঠিক যত্নের প্রয়োজন। সেই সঙ্গে নখ শক্তিশালী হওয়ায় জরুরি। সঠিক পুষ্টি পেলেই কিন্তু নখ শক্তিশালী হবে। কেরাটিন নামক এক ধরনের প্রোটিন দিয়ে আমাদের নখ তৈরি হয়। নখের স্বাস্থ্য ভালো থাকলেই কিন্তু নখ মসৃণ, উজ্বল হবে।

নখের স্বাস্থ্য বজায় রাখতে ব্যালেন্সড ডায়েট

চুলের যত্নে পেঁয়াজ না রসুন কোনটা বেশি উপকারী?

অনেকেই মনে করেন পার্লারে গিয়ে মেনিকিওর, পেডিকিওর করালেই নখের সঠিক যত্ন নেওয়া হবে। নখও সুন্দর হবে। কিন্তু এরকমটা ভাবা ঠিক নয়। সুন্দর নখ পেতে হলে নিয়মিত যত্ন নিতে হবে এবং কিছু বিষয় মেনে চলতে হবে।

BJP Helpline

১) নখে যাতে কোনওভাবে জার্মস ও ব্যাকটেরিয়া না জমে। নখ ভেজা থাকলে সেখানে সহজেই ব্যাকটেরিয়া জন্মাতে পারে এবং নখ দুর্বল হয়ে যায়। ফলে নখ তাড়াতাড়ি ভেঙে যেতে পারে। তাই নখ পরিষ্কার করে শুকিয়ে নিন।

২) অনেকেরই দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস রয়েছে। এই অভ্যাস ত্যাগ করুন। এতে করে নখের শেপ যেমন নষ্ট হতে পারে তেমনই নখে যে ময়লা থাকে তা সহজেই পেটে চলে যায়। ফলে পেটে ইনফেকশন হয়ে সমস্যা হতে পারে।

৩) নখের সঠিক হাইজিন মেইনটেন করা জরুরি। নখের হাইজিন মেইনটেন করা মানে শুধু নখ পরিষ্কার রাখা তা নয়, মেনিকিউও অখবা পেডিকিউরের টুলসগুলোও কিন্তু সঠিকভাবে পরিষ্কার রাখা আবশ্যক। এছাড়া টি ট্রি অয়েল দিয়ে ম্যাসাজ করলেও নখ ভালো থাকে।

৪) নখের পাশাপাশি কিউটিকলের যত্ন নেওয়াও জরুরি। কিউটিকল নখের খুব সংবেদনশীল একটি অংশ। এটি কোনওভাবে ক্ষতিগ্রস্ত হলে পুরো নখ নষ্ট হয়ে যেতে পারে।

৫) ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহারে যেমন ত্বক উজ্জ্বল ও সতেজ হয়, তেমনি নখের যত্নে ময়েশ্চারাইজার ব্যবহার আবশ্যক। তা না হলে নখ খুব তাড়াতাড়ি ভেঙে যায়। তাই

৬) চুল সুন্দর রাখতে আমরা যেমন মাঝে মাঝে ট্রিম করাই, তেমনি নখের সৌন্দর্য বজায় রাখতে নিয়মিত ট্রিম করা প্রয়োজন। এতে নখের শেপ সুন্দর থাকে।

৭) কোন কারণে দীর্ঘক্ষণ জল ব্যবহারের প্রয়োজন পড়লে হাতে গ্লাভস পড়ে নিন। এতে আপনার নখ ভালো থাকবে। সহজে ভাঙবে না।

৮) সবশেষে ভালো নখ পেতে চাইলে অর্থাৎ নখের স্বাস্থ্য ভালো রাখতে গেলে অবশ্যই ব্যালেন্সড ডায়েট প্রয়োজন। তাই আপনার খাদ্য তালিকায় যে খাবার রাখবেন তাতে যেন প্রোটিন, আয়রন, ভিটামিন ডি, ম্যাগনেসিয়াম, জিংক জাতীয় উপাদান অবশ্যই থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর