mysterious-plasma-bubbles-pyramids-china-radar-discovery

ব্যুরো নিউজ,১৪ সেপ্টেম্বর:মিশরের পিরামিডের মাথায় একটি অদ্ভুত প্লাজ়মা বুদবুদের খোঁজ মিলেছে, যা আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা এবং জিপিএস পরিষেবায় বিশাল প্রভাব ফেলতে পারে। এই বুদবুদগুলি চিনের অত্যাধুনিক রাডার প্রযুক্তি দ্বারা শনাক্ত করা হয়েছে, যা বৈজ্ঞানিকদের মধ্যে উদ্বেগের সৃষ্টি করেছে। চিনের বিজ্ঞানীরা জানিয়েছেন, ২৭ আগস্ট তারা মিশরের পিরামিড এবং মিডওয়ে দ্বীপপুঞ্জের মতো অঞ্চলে বিশাল প্লাজ়মা বুদবুদগুলি সনাক্ত করেছেন। এই বুদবুদগুলি আসলে সৌরঝড়ের কারণে তৈরি হয়েছে এবং উপগ্রহের সঙ্গে যোগাযোগ এবং জিপিএস পরিষেবায়  কুপ্রভাব ফেলতে পারে। এই ধরনের বড় প্লাজ়মা বুদবুদ আগে কখনো দেখা যায়নি বলে দাবি করেছেন তারা।

ভোরে ওঠার সেরা ৫ অভ্যাস: শিশুর বুদ্ধির বিকাশে নতুন পথ

বুদবুদ গুলি কিভাবে শনাক্ত করা হয়েছে?

‘চায়না অ্যাকাডেমি অফ সায়েন্সেস’-এর অধীনে ‘জিয়োলজি এবং জিয়োফিজিক্স ইনস্টিটিউট’-এর তৈরি নতুন রাডার ব্যবস্থা ‘এলএআরআইডি’ ব্যবহার করে এই বুদবুদগুলি শনাক্ত করা হয়েছে। নভেম্বরে সৌরঝড়ের কারণে এই প্লাজ়মা বুদবুদগুলি উত্তর আফ্রিকা থেকে মধ্য প্রশান্ত মহাসাগর পর্যন্ত বিস্তৃত হয়ে পড়েছে। ‘এলএআরআইডি’ রাডারটি হাওয়াই থেকে লিবিয়া পর্যন্ত ৯,৬০০ কিলোমিটার এলাকা পর্যবেক্ষণ করতে সক্ষম।এই প্লাজ়মা বুদবুদগুলি আয়নোস্ফিয়ারের উপরে অবস্থান করে এবং চার্জযুক্ত কণার মাধ্যমে উপগ্রহের সিগন্যাল এবং জিপিএস সিস্টেমে প্রভাব ফেলতে পারে। এই বুদবুদগুলি সৌরঝড়ের পর তৈরি হয়, যা আধুনিক যোগাযোগ এবং প্রতিরক্ষা ব্যবস্থার জন্য এক বড় হুমকি হিসেবে বিবেচিত হচ্ছে।

জুনিয়র ডাক্তারদের পাঁচ দফা দাবি: মুখ্যমন্ত্রীর উপস্থিতি ও পরবর্তী পদক্ষেপ

চিনের বিজ্ঞানীরা বলেছেন, ‘এলএআরআইডি’ রাডারের সাহায্যে প্লাজ়মা বুদবুদগুলির গতিবিধি এবং সেগুলির ভালোভাবে বিশ্লেষণ করা সম্ভব হয়েছে। তবে, বিশ্বব্যাপী প্লাজ়মা বুদবুদগুলি সনাক্তকরণের জন্য আরও উন্নত প্রযুক্তির প্রয়োজন। তিন থেকে চারটি অতিরিক্ত রাডার তৈরি করার প্রস্তাব দিয়েছেন তারা ।সামরিক ক্ষেত্রে, লারিডের মতো রাডার প্রযুক্তি যুদ্ধবিমান এবং ক্ষেপণাস্ত্র সনাক্ত করতে ব্যবহৃত হয়। এই নতুন আবিষ্কার আধুনিক রাডার প্রযুক্তির সম্ভাবনাকে আরও বিস্তৃত করেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর