Muslim Marriage Act Cancel,

ব্যুরো নিউজ,১৮ জুলাই: মুসলিম বিবাহ এবং বিচ্ছেদ আইন বাতিল করলো রাজ্য সরকার। ১৯৩৫ সালের এই পুরনো আইন বাতিল করার সিদ্ধান্ত নিল বিজেপি পরিচালিত অসম সরকার। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এই প্রসঙ্গে জানিয়েছেন, ইতিমধ্যেই নাবালিকা বিয়ে আটকানোর জন্য এই ১৯৩৫ সালের মুসলিম বিয়ে এবং বিচ্ছেদ আইন বাতিল করার সিদ্ধান্ত মন্ত্রিসভায় পাস করিয়ে নেওয়া হয়েছে। এর ফলে অসম রাজ্যে নাবালিকাদের বিয়ে এবং বিচ্ছেদে লাগাম পরানো সম্ভব হবে।

চড়া সুদ,দুর্দান্ত লাভ,এই ব‍্যাঙ্ক স্কিমে টাকা রাখতে পড়েছে লাইন, এখনো কি ভাবছেন?

কী জানালেন মুখ‍্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা?

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানান, নাবালিকা বিয়ে অসমে একটি গুরুতর সমস্যা। দেখা গিয়েছে, নাবালিকা মেয়েদের বিয়ের মধ্যে ৮০ শতাংশই সংখ্যালঘু সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। আর মুসলিম বিশেষ বিবাহ আইন চালু থাকায় এই নাবালিকা বিয়ে রোধ করা সম্ভব হচ্ছে না।আইনের ফাঁক গলে বেরিয়ে যাচ্ছে। প্রসঙ্গত, এখনো পর্যন্ত অসমে নাবালিকা বিয়ে রোধ করার জন্য সরকার ইতিমধ্যেই বহু লোককে অ্যারেস্ট করেছে। এমনকি যে সমস্ত নাবালিকাদের বিয়ে হয়েছে, সেই অপরাধের জন্য বাবা মাকেও গ্রেপ্তার করা হয়েছে।

পুজোয় ঘুরে আসুন পাহাড় ঘেরা সুন্দরী গ্রাম আমলাশোল

কিন্তু তারপরেও নাবালিকা বিয়ে এবং বিচ্ছেদের এই সমস্যা অসম থেকে বন্ধ করা যায়নি। তার কারণ দোষীদের গ্রেপ্তার করার পরে ওই মুসলিম বিশেষ বিবাহ আইন এর ফাঁক গলে তারা ছাড় পেয়ে যাচ্ছে। স্বাভাবিকভাবেই নাবালিকাদের বিয়ে কোনোভাবেই অসমে বন্ধ করা যাচ্ছে না। আর এটা উত্তর-পূর্বের ওই রাজ্যের একটি গুরুতর সমস্যা। তাই এবার মুখ্যমন্ত্রী পুরনো আইন বাতিল করে নতুন আইন প্রণয়ন করবেন বলে জানিয়েছেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর